ঢাকার অনুরোধে বাংলাদেশকে ‘ঝুঁকিপূর্ণ’ তালিকা থেকে সরালো ভারত

|

ছবি: সংগৃহীত।

করোনার নতুন সংক্রমণ ওমিক্রন নিয়ে ভারতের ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকা থেকে বাদ দেয়া হয়েছে বাংলাদেশকে। মঙ্গলবার (৩০ নভেম্বর) পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বিষয়টি গণমাধ্যমকে জানান।

তিনি বলেন, অনুরোধের প্রেক্ষিতে বাংলাদেশকে ওমিক্রনের ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকা থেকে বাদ দিয়েছে ভারত। ভারতীয় হাইকমিশন থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে বলেও জানান তিনি।

এর মাধ্যমে, ‘ঝুঁকিপূর্ণ’ তালিকায় থাকা দেশগুলোর ক্ষেত্রে আরোপিত নতুন বিধি-নিষেধ এখন আর প্রযোজ্য হবে না বাংলাদেশের ক্ষেত্রে।

এর আগে, যে সব দেশ থেকে করোনার নতুন ভেরিয়েন্ট ‘ওমিক্রন’ ভারতে ঢুকতে পারে, সেসব দেশকে ‘ঝুঁকিপূর্ণ’ ক্যাটাগরিতে রেখে একটি তালিকা প্রকাশ করে ভারতের কেন্দ্রীয় সরকার। সেখানে যুক্তরাজ্যসহ ইউরোপের সব দেশ, দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরায়েলের পাশাপাশি বাংলাদেশকেও রাখা হয়।

আরও পড়ুন: ওমিক্রন: বাংলাদেশকে ঝুঁকিপূর্ণ মনে করে ভারত

এসব তালিকায় থাকা দেশগুলো থেকে আসা টুরিস্টদের বিমানবন্দরে নিজ খরচে আরটি-পিসিআর পরীক্ষাসহ অতিরিক্ত সতর্কতামূলক নীতিমালা অনুসরণ করার নির্দেশ জারি হয়। তবে এই তালিকা থেকে এবারে বাংলাদেশকে সরিয়ে দেয়ায় এই নির্দেশনা এখন থেকে বাংলাদেশের নাগরিকের জন্য প্রযোজ্য হবে না।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply