ফের প্রধানমন্ত্রীর পদে ফিরলেন অ্যান্ডারসন

|

ম্যাগদালিনা অ্যান্ডারসন। ছবি: সংগৃহীত

রাজনৈতিক টানাপড়েনে কয়েক ঘণ্টার মধ্যে সরতে হয়েছিল তাকে। কিন্তু ফের প্রধানমন্ত্রীর পদে ফিরে এসেছেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী ম্যাগদালিনা অ্যান্ডারসন। খবর বিবিসির।

বুধবার সন্ধ্যায় পার্লামেন্টের বাজেট সম্পর্কিত বিতর্কে হেরে যায় তার জোট সরকার। একইসাথে দ্বি-দলীয় সংখ্যালঘু সরকারে হারান জোট শরিককে। যার ফলে, ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন তিনি।

এর আগে, পার্লামেন্টের ভোটাভুটিতে সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে ম্যাগদালিনা জয়ী হন। সুইডেন একমাত্র নর্ডিক দেশ যেখানে এতোদিন কোনো নারীকে সরকার প্রধান হিসেবে নির্বাচিত করা হয়নি। পদটির জন্য সুইডেনের ৩৪৯ আসনের পার্লামেন্টে অ্যান্ডারসনের পক্ষে ভোট দেন ১১৭ জন। বিরত ছিলেন ৫৭ জন, বিপক্ষে ভোট দেন ১৭৪ জন।

দেশটির সংবিধান অনুসারে, প্রধানমন্ত্রী প্রার্থীর জন্য সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতার সমর্থনের দরকার হয় না। তবে তার বিপক্ষে ১৭৫ জনের কম ভোট থাকতে হয়। সোমবার পার্লামেন্টে ফের সামান্য ব্যবধানে জয়ী হয়েছেন ম্যাগদালিনা। আগামী বছরের সেপ্টেম্বরে সুইডেনে সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে।

অর্থনীতিবিদ ও প্রাক্তন সাঁতারু ম্যাগদালিনার রাজনৈতিক যাত্রা শুরু ১৯৯৬ সালে। তখন তৎকালীন প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টা হিসাবে কাজ করেছিলেন তিনি। গত সাত বছর ধরে সামলেছেন অর্থমন্ত্রীর দায়িত্ব। নভেম্বরের প্রথম দিকে সোশ্যাল ডেমোক্র্যাট দলের নেতা নির্বাচিত হন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply