আবার ব্যালন ডি অর পেলেন লিওনেল মেসি

|

আবার ব্যালন ডি অর জিতলেন লিওনেল মেসি। ২০০৯ সালের পর ৭ম বারের মত বর্ষসেরা হয়ে রোনালদোর ধরা ছোঁয়ার অনেকটা বাইরে চলে গেলেন এই আর্জেন্টাইন ফুটবল জাদুকর। এবার সেরা নারী ফুটবলার হয়েছেন অ্যালেক্সিয়া পুতেলাস, স্ট্রাইকার হয়েছেন রবার্ট লেভানডভস্কি, গোলরক্ষক জিয়ানলুইগি ডোনারুমা আর সেরা অনূর্ধ্ব ২১ ফুটবলার হয়েছেন পেদ্রি।

বলা চলে নিজেকে ধরা ছোঁয়ার বাইরে নিয়ে যাচ্ছেন লিওনেল মেসি। বন্ধু সুয়ারেজের হাত থেকে ৭ম বারের মত বছর সেরা হবার ট্রফি নিলেন এই যাদুকর। ব্যালন ডি অরের এবারের শ্রেষ্ঠত্ব অর্জন করে ৩৪ বছর বয়সী এই আর্জেন্টাইন বুঝিয়ে দিলেন তাকে নিয়ে এখনও কেন এতো উন্মাদনা।

করোনার কারণে গত বছর ব্যালন ডি অর দেয়া হয়নি। সেবার সেরা হবার দৌড়ে এগিয়ে ছিলেন বায়ার্নের পোলিশ স্ট্রাইকার লেভানডভস্কি। ২০২১ এও বেশ ভালোভাবেই আলোচনায় ছিলেন লেভানডভস্কি। এবারই প্রথম শুরু হওয়া বর্ষসেরা স্ট্রাইকারের উপাধি পেয়ে ব্যালন ডি অরের সম্ভাবনা আরও উজ্জ্বল করেছিলেন পোল্যান্ডের এই স্ট্রাইকার।

অন্যদিকে নতুন ক্লাবে তেমন কিছুই করে দেখাতে না পারায় মেসিকে নিয়ে কিছুটা শঙ্কা তো ছিলই। কিন্তু জাতীয় দলকে দীর্ঘদিন পর একটি শিরোপা এনে দেয়ায় বর্তমান সময়ে তাকে সেরাদের সেরা না মেনে উপায় ছিল না। ৬১৩ পয়েন্ট নিয়ে ৫৮০ পয়েন্ট পাওয়া লেভানডভস্কিকে পেছনে ফেলা আর ৭ম বারের মত এই শ্রেষ্ঠত্ব অবিশ্বাস্য মনে হচ্ছে মেসির কাছে।

আরও পড়ুন : ম্যানচেস্টার ইউনাইটেডের নতুন কোচ র‍্যাংনিক

ব্যালন ডি অর পেয়ে লিওনেল মেসি বললেন, আবারও ফ্রান্স ফুটবলের ব্যালন ডি অর জিতে সত্যি গর্বিত তিনি। ৭ম বারের মত এটা জিততে পারাটা অবিশ্বাস্য। তিনি এজন্য তার পরিবার, বন্ধু এবং সমর্থকদের ধন্যবাদ দেন। বলেন, তাদেরকে ছাড়া আমি এটি অর্জন করতে পারতাম না।

এবারের আয়োজন সঞ্চালন করেন চেলসির সাবেক তারকা ফুটবলার দিদিয়ের দ্রগবা। অনুষ্ঠানের এক পর্যায়ে মাঠে সতীর্থ এরিকসনের জীবন বাঁচানোয় ডেনিশ অধিনায়ক সিমন কায়েরকে ধন্যবাদ জানাতে ভুল করেননি দ্রগবা। তিনি বলেন, আমি সকলকে একটা মুহূর্তের কথা মনে করাতে চাই। এই বছরের সত্যিকারের নায়ককে আমি স্মরণ করতে চাই। এটা ফুটবল থেকে অনেক বড় আমাদের কাছে। মাঠে তার সতীর্থ এরিকসেনের জীবন বাঁচাতে যেভাবে লড়াই করেছেন সিমন কায়ের, তাতে আমাদের সবার অভিনন্দন তার প্রাপ্য।

অন্যদিকে ১৪ বছরের মধ্যে এবারই প্রথম সেরা তিনে ছিলেন না ক্রিশ্চিয়ানো রোনালদো। এছাড়া এই মৌসুমে সেরা গোলরক্ষক হয়েছেন ইতালি ও পিএসজির জিয়ানলুইগি ডোনারুমা। এবারের সেরা ক্লাব চেলসি।

/এসএইচও


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply