ওমিক্রন: বাংলাদেশকে ঝুঁকিপূর্ণ মনে করে ভারত

|

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ বাংলাদেশে শনাক্ত না হলেও, বাংলাদেশকে ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় রেখেছে ভারত। আর তালিকাভুক্ত দেশগুলো আসা ট্যুরিস্টদের বিমানবন্দরে নিজ খরচে আরটি-পিসিআর পরীক্ষাসহ অতিরিক্ত সতর্কতামূলক নীতিমালা অনুসরণ করতে হবে। 

ভারতে স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত ঝুঁকিপূর্ণ ১২ দেশের তালিকা।

আজ সোমবার (২৯ নভেম্বর) ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয় ১২টি ঝুঁকিপূর্ণ দেশের তালিকা প্রকাশ করেছে। যেখানে বাংলাদেশে ছাড়াও রয়েছে যুক্তরাজ্যসহ ইউরোপের সব দেশ, দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরাইল। তালিকায় বাংলাদেশের অবস্থান ৪ নম্বরে। জারিকৃত নতুন নির্দেশ অনুযায়ী উভয় ডোজ টিকা নেয়া ট্যুরিস্টদের জন্য ভ্রমণে যে ছাড় ভারত সরকার দিয়েছিল তা প্রত্যাহার করা হয়েছে।

উল্লেখ্য, চলতি নভেম্বরের শুরুর দিকে দক্ষিণ আফ্রিকায় সর্বপ্রথম শনাক্ত হয় করোনার নতুন ও অতি সংক্রমণশীল ভ্যারিয়েন্ট ওমিক্রন। পার্শ্ববর্তী আফ্রিকার আরও কয়েকটি দেশে খুব দ্রুতই তা ছড়িয়ে পড়ে। দীর্ঘ ২০ মাস পর গত ২৬ নভেম্বর আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট ফের শুরুর ঘোষণা দিয়েছিল ভারতীয় প্রশাসন। আগামী ১৫ ডিসেম্বর থেকে এসব ফ্লাইট চলাচল স্বাভাবিক হওয়ার কথা ছিল। বর্তমানে দ্বিপাক্ষিক এয়ার বাবল চুক্তির আওতায় বাংলাদেশসহ কয়েকটি দেশের সাথে সীমিত সংখ্যক ফ্লাইট চালু রয়েছে ভারতের।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply