এক দর্শকের নীরব প্রতিবাদ, ‘গণহত্যার অপরাধ স্বীকার করতে হবে পাকিস্তানকে’

|

টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থতার পর যেন বদলে গেছে বাংলাদেশি দর্শকদের একটি বড় অংশের মানসিকতা। সেটি এতটাই যে মিরপুরে পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে রীতিমতো পাকিস্তানের জার্সি পরে আসতে দেখা গেছে অনেক বাংলাদেশি দর্শককে। এর পাল্টা প্রতিক্রিয়া হিসেবে আবার পাকিস্তানের জার্সি পরে স্টেডিয়ামে যাওয়া দর্শকদের প্রতিহতও করেতে দেখা গেছে দর্শকদের আরেকটি অংশকে। সব মিলিয়ে পরিস্থিতি এতটাই জটিল আকার ধারণ করছিল যে অস্বস্তি লুকিয়ে রাখতে পারেননি সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজাও।

তবে, ভিন্ন চিত্র দেখা যাচ্ছে চট্টগ্রাম নগরীর সাগরিকার জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে। রোববার স্টেডিয়ামের দেয়ালে দেখা গিয়েছিল একটি ব্যানার যেখানে লেখা, ‘একাত্তর সালে বাংলাদেশে গণহত্যার জন্য পাকিস্তানকে ক্ষমা চাইতে হবে’। সোমবার নীরবে প্রতিবাদ জানাতে দেখা গেল আরেক দর্শককে। প্ল্যাকার্ড হাতে গ্যালারিতে দাঁড়িয়ে ছিলেন তিনি। তাতে লেখা, ১৯৭১’র গণহত্যার অপরাধের কথা স্বীকার করে নিতে হবে পাকিস্তানকে।

এ বিষয়ে যমুনা নিউজকে সেই দর্শক জানান, পাকিস্তান তো ১৯৭১’র গণহত্যার কথা স্বীকারই করে না। তাই আমি ক্ষমা চাওয়ার কথা লিখিনি। বরং তারা আগে তাদের অপরাধের কথা স্বীকার করুক।

স্টেডিয়ামে এ ধরনের প্রতিবাদের কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, গত কিছুদিন ধরে আমাদের দেশের কিছু দর্শকের কাণ্ড আমাকে মর্মাহত করেছে। অনেকে বলেন খেলার সাথে রাজনীতি মেশানোর কিছু নেই। কিন্তু যে দেশটি আমাদের ওপর এমন বর্বরতা চালিয়েছে এবং তা স্বীকার পর্যন্ত করে না, তাদের জার্সি পরে কীভাবে বাংলাদেশি কেউ স্টেডিয়ামে যেতে পারে? খেলা আর রাজনীতি আলাদা হলে ভারত-পাকিস্তান সিরিজ হয় না কেনো?

নাম প্রকাশে অনিচ্ছুক সেই দর্শক আরও জানান, আমি চাই আমার বার্তাটা সবার কাছে যাক। ব্যক্তিগতভাবে আমার ভাইরাল হওয়ার কোনো আগ্রহ নেই। তাই নাম প্রকাশ না করার অনুরোধ করছি। আমি চেয়েছিলাম পাকিস্তান টিমের কাছেও একটি বার্তা পাঠাতে। পরে মনে হলো এটি আবার ভিন্ন বিতর্ক তৈরি করতে পারে। তাই আমি আমার মতো প্রতিবাদ জানিয়ে গেলাম।



সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply