কৃষি আইন বাতিলের প্রস্তাব পাসের পরই ভারতীয় পার্লামেন্ট থেকে বহিষ্কার ১২ সাংসদ

|

ছবি: সংগৃহীত।

অনেক নাটকীয়তা, বিতর্ক, টানা আন্দোলন এবং রাজনৈতিক টানা পােড়েনের পর অবশেষে ভারতের লোকসভায় পাস হয়েছে কৃষি আইন বিলোপের প্রস্তাব। সোমবার (২৯ নভেম্বর) হ্যাঁ/না ভোটের মাধ্যমে শীতকালীন অধিবেশনে পাস হয় এই প্রস্তাব। তবে এই অধিবেশন শেষেই পার্লামেন্ট থেকে অস্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে ১২ জন সাংসদকে। খবর হিন্দুস্তান টাইমসের।

অস্থায়ীভাবে বহিষ্কার হওয়া সাংসদরা হলেন- এলমারাম করিম (সিপিএম), কংগ্রেসের ফুলো দেবী নেতাম, ছায়া ভর্মা, আর বোরা, রাজামণি প্যাটেল, সৈয়দ নাসির হুসেন, অখিলেশ প্রসাদ সিং, বিনয় বিশ্বম (সিপিআই), তৃণমূলের দোলা সেন ও শান্তা ছেত্রী এবং শিবসেনার প্রিয়াঙ্কা চতুর্বেদী ও অনিল দেশাই।

আরও পড়ুন: লোকসভায় ভারতের কৃষি আইন বিলোপের প্রস্তাব পাস

চলতি বছরের শীতকালীন অধিবেশনের বাকি দিনগুলোতে বহিষ্কৃত হওয়া সাংসদরা পার্লামেন্টে বসতে পারবেন না। দেশটির পার্লামেন্টের পক্ষ থেকে বলা হয়েছে, কৃষি আইন বিলোপের প্রস্তাব নিয়ে পার্লামেন্টে বিতর্কের সময় অভদ্র আচরণ ও হট্টোগোল করায় তাদের ‘সাসপেন্ড’ করা হয়েছে।

এর আগে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অধিবেশন শুরু আগে অনুরোধ করেন, যাতে শান্তিপূর্ণভাবে এই বিল নিয়ে আলোচনা হয়। তবে সেই অনুরোধের তোয়াক্কা না করে অধিবেশন চলা অবস্থায় ব্যাপক হট্টোগোলের সৃষ্টি হয় পার্লামেন্টে। এরপরই দু’জন তৃণমূলের সাংসদসহ ১২ জনকে অস্থায়ীভাবে বহিষ্কার করা হয়।

তবে এ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন বহিষ্কৃত নেতা-নেত্রীরা। তাদের দাবি, আমাদের কোনো কথা না শুনেই বহিষ্কার করা হয়েছে। আদালতে একজন খুনের আসামিরও নিজের অবস্থান ব্যাখ্যা করার সুযোগ দেয়া হয়। তবে এখানে সংখ্যা গরিষ্ঠতার সুযোগ নিয়ে মোদি যা ইচ্ছে তাই করছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply