সেঞ্চুরির পর হাফ সেঞ্চুরি; লিটনের ব্যাটে ২০০ রানের লিড বাংলাদেশের

|

ছবি: সংগৃহীত

পাকিস্তানের বিরুদ্ধে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসের পথেই যেন চলছে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। একই রকম ব্যাটিং বিপর্যয়ের পর লিটন দাসের ব্যাটেই আশা দেখছে বাংলাদেশ। প্রথম ইনিংসে এই ডানহাতির উইলো থেকে এসেছিল দারুণ সেঞ্চুরি। আর প্রয়োজনের মুহূর্তে দ্বিতীয় ইনিংসেও হাসলো তার ব্যাট। ধ্বংসযজ্ঞের মাঝেই লিটন দাস হাঁকিয়েছেন হাফ সেঞ্চুরি। আর এতেই বাংলাদেশের লিড ছুঁয়েছে দুইশো রানের কোটা।

এর আগে, প্রথম সেশনে মাথায় আঘাত পেয়ে মাঠের বাইরে চলে যান ইয়াসির রাব্বি। কনকাশন বদলি হিসেবে ব্যাট করতে নেমেছেন নুরুল হাসান সোহান। মেহেদী হাসান মিরাজ আউট হবার পর ব্যাট করতে আসেন সোহান। ৬ উইকেটে ১১৫ রান তুলে লাঞ্চ বিরতিতে যায় বাংলাদেশ। তবে লাঞ্চের বিরতির পর লিটন ও সোহান রান তুলেছেন বেশ স্বাচ্ছন্দ্যেই। সাজিদ খানের বলে ফাহিম আশরাফের হাতে ধরা পড়ার আগে ১৫ রান করেছেন রাব্বির বদলি হিসেবে সুযোগ পাওয়া নুরুল হাসান সোহান। তবে সেই সুযোগ তিনি খুব ভালোভবে কাজে লাগিয়েছেন, তা বলা যাচ্ছে না।

আগের দিনের ৪ উইকেটে ৩৯ রান নিয়ে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই মুশফিকুর রহিমের উইকেট হারায় বাংলাদেশ। তারপর ইয়াসির রাব্বি ও লিটন দাসের জুটিতে আসে ৪৭ রান। ৬টি চারের সাহায্যে স্বচ্ছন্দ্যে ব্যাট করতে থাকা এই টেস্টেই অভিষিক্ত ইয়াসির রাব্বি আঘাত পান শাহিন আফ্রিদির বাউন্সারে ডাক করতে গিয়ে। কনকাশনের নিয়ম অনুযায়ী বেশ কিছু অবশ্য পালনীয় চিকিৎসা রীতি পালনের পর তাকে খেলা চালিয়ে যাওয়ার জন্য যথেষ্ট স্বাচ্ছন্দ্য মনে না হওয়ায় ক্রিজ থেকে উঠিয়ে নিয়ে যাওয়া হয়। পরবর্তী ব্যাটার মেহেদী হাসান মিরাজ প্রথম ইনিংসের মতো দক্ষতা দেখাতে পারেননি এবার। অফস্পিনার সাজিদ খানের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফিরে যান তিনি মাত্র ১১ রান করে।

এখন চলছে টেল এন্ডারদের নিয়ে লিটনের লড়াই। ৫৫ রান নিয়ে ব্যাট করছেন প্রথম ইনিংসে ১১৪ রান করা এই উইকেটকিপার ব্যাটার। প্রতিবেদনটি লেখার সময় বাংলাদেশের রান ৭ উইকেটে ১৫৬। পাকিস্তানের বিরুদ্ধে এখন ২০০ রানের লিড পেয়েছে বাংলাদেশ।

/এমই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply