বেশি দামে কেনা মাছগুলো আসলেই কি পদ্মার?

|

রাজবাড়ীতে বেশি টাকায় মাছ বিক্রির খবর প্রায়ই শোনা যায়। সবসময় জানানো হয়, বিশাল আকারের এসব মাছ ধরা পড়েছে পদ্মা নদীতে। মানুষ বিশ্বাস করে এসব মাছ আকাঁশছোয়া দামে কিনেও থাকে। কিন্তু বিক্রির প্রকৃত কৌশলটা অজানা অনেকের কাছেই।

যমুনা নিউজের অনুসন্ধানে জানা গেছে, অন্য জায়গার মাছ পদ্মার বলে বিক্রি হচ্ছে এখানে। ওজন নিয়েও গণমাধ্যমে দেয়া হয় না সঠিক তথ্য। উদ্দেশ্য, সংবাদ প্রকাশ করে ব্যবসার প্রসার। এভাবে সাম্রাজ্য গড়েছে দৌলতদিয়া ঘাটের একটি মাছ ব্যবসায়ী সিন্ডিকেট।

মোটা টাকায় বিক্রি হওয়া সব মাছ পদ্মার বলে প্রচার হলেও প্রশ্ন থেকে যায়, এসব মাছ আসলেই কি পদ্মার? যমুনার অনুসন্ধানে বেরিয়ে এসেছে নেপথ্যের কাহিনি। জানা গেছে, অন্য জায়গার মাছও পদ্মার বলে বিক্রি হচ্ছে। প্রদর্শিত মাছের ওজন নিয়েও থাকে নানান রকম কারসাজি। এতে ব্যবসায়ীদের ভাগ্য বদলালেও জীবন পাল্টায়নি পদ্মাপাড়ের জেলেদের। মিলছে না তেমন মাছ। দিনরাত এক করে জাল ফেলেও অনেক সময় ফিরতে হচ্ছে খালি হাতে। দাদনের ঋণ শোধ করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে বেশিরভাগকেই।

তবে জেলেদের পাশে থাকার সেই পুরানো আশ্বাস মৎস্য অফিসের। পাশাপাশি, মৎস্য সম্পদ রক্ষায় নানা পদক্ষেপ নেয়ার কথাও জানালেন রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা মশিউর রহমান।

পদ্মা নদীর ৮৫ কিলোমিটার অংশ রাজবাড়ীতে। নদীর পাড়ের হাজারও মানুষ মাছ ধরেই জীবিকা নির্বাহ করে।

আরও পড়ুন : আন্তর্জাতিক স্থাপত্য পুরস্কারের তালিকায় সাতক্ষীরার হাসপাতাল





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply