ওমিক্রন নিয়ে ভারতের সকল রাজ্যকে ‌‌‌‌’অতি সতর্ক’ থাকার নির্দেশ

|

ছবি: সংগৃহীত।

করোনার নতুন ভেরিয়েন্ট ওমিক্রন নিয়ে এরই মধ্যে শোরগোল শুরু হয়েছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। বাংলাদেশসহ আগাম সতর্কতামূলক প্রস্তুতি নিতে শুরু করেছে বিভিন্ন দেশ। প্রতিবেশী দেশ ভারতও এ নিয়ে কেন্দ্রশাসিত প্রতিটি রাজ্যকে ‘অতি সতর্ক’ থাকার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। খবর আনন্দবাজার পত্রিকার।

আরও পড়ুন: ‘ওমিক্রন’ ঠেকাতে সতর্ক অবস্থানে বাংলাদেশ

রোববার (২৮ নভেম্বর) দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ এ বিষয়ে চিঠি দিয়েছেন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্যসচিবদের। সেখানে সতর্কতা মূলক প্রথম পদক্ষেপ হিসেবে অবিলম্বে করোনা পরীক্ষা বাড়াতে বলা হয়েছে প্রতিটি রাজ্যকে। পাশাপাশি যে এলাকাগুলোতে সম্প্রতি করোনা সংক্রমণ ধরা পড়েছে, সেই সব এলাকাতেও নজরদারি বাড়ানোর নির্দেশ দেয়া হয়েছে।

এ ক্ষেত্রে ভারতের বাইরে থেকে যারা বিমানবন্দরে অবতরণ করছেন তাদের ওপরও কড়া নজরদারি করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। বলা হয়েছে, ওমিক্রন ভেরিয়েন্টের ঝুঁকি আছে এমন দেশগুলোর একটি তালিকা করা হয়েছে। ভারতে প্রবেশের আগে যাত্রীরা কোথায় কোথায় ভ্রমণ করেছেন, সে তথ্যও খতিয়ে দেখতে বলা হয়েছে প্রতিটি রাজ্যকে।

আরও পড়ুন: নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ নিয়ে যা বললেন ড. ফাউচি

এছাড়া, শুধুমাত্র ওমিক্রনের ওপর সতর্ক দৃষ্টি রাখতে ‘ইন্ডিয়ান সার্স-কোভ-২ জেনোমিক কনসর্টিয়াম’ বা ‘ইনসাকোগ’ নামের একটি কনসর্টিয়াম গঠন করা হয়েছে। সেই সাথে রাজ্যগুলোতে সংক্রমণের পজিটিভিটি রেট অর্থাৎ মোট পরীক্ষার নিরিখে সংক্রমিতের হার ৫ শতাংশের নিচে রাখার লক্ষ্য স্থির করতে বলা হয়েছে সমস্ত রাজ্যকে। এ বিষয়ে পরিস্থিতি বিবেচনায় পরবর্তীতে আরও সিদ্ধান্ত আসতে পারে বলে জানানো হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply