সার্ফিং প্রতিযোগিতায় মানুষের সাথে কুকুর

|

ছবি: সংগৃহীত

সার্ফিং বোর্ডে মানুষের সাথে কুকুর। দৃশ্যটি দেখেই অবাক হওয়া স্বাভাবিক। কিন্তু ব্রাজিলের নাতাল শহরে আয়োজিত হলো এমনই এক সার্ফিং প্রতিযোগিতা। যেখানে পোষ্য প্রাণীদের নিয়ে সমুদ্রে নামেন মালিকরা। সবাইকে পেছনে ফেলে এ প্রতিযোগিতায় পুরষ্কার জিতে নেয় প্যারাফিনা নামের ছোট্ট এক কুকুর।

‘সার্ফ ডগ ফেস্টিভ্যালে’ নামক এই অনুষ্ঠানে অংশ নেয়া পোষ্য-মালিক জুটিরা নজর কাড়েন দর্শণার্থীদের। বোর্ডের ওপর ভারসাম্য ঠিক রাখাই ছিল জুটিগুলোর মূল চ্যালেঞ্জ। এই কৌশলে অনেক পোষা প্রাণীই মালিকের থেকে এগিয়ে।

পোষ্য বোনোর মালিক ইভান মোরেইরা বলেন, ৪০ দিন বয়স থেকে বোনো আমার সাথে। ছোট্ট পশমের বল মনে হতো। আমার প্যাডেল বোর্ড কেনার ইচ্ছা ছিলো, যাতে ব্যায়াম হয়। কিন্তু একদিন লক্ষ্য করলাম, সে যখনই বোর্ডটির ওপর ওঠে, আনন্দে লেজ নাড়তে থাকে।

দীর্ঘ প্রশিক্ষণের পরই কুকুরগুলো রপ্ত করেছে সার্ফিংয়ের খুঁটিনাটি। তাই শুধু স্থানীয় পর্যায়ে নয়, আন্তর্জাতিক প্রতিযোগিতায়ও মেলে অংশগ্রহণের সুযোগ। পোষ্য ও মালিকের মধ্যে বোঝাপড়ার প্রতিফলন এ প্রতিযোগিতা, এমনটাই বলছেন আয়োজকরা।

আয়োজক জ্যাকুলিন কোর্ডেইরো বলেন, আবারও আমরা প্রমাণ করলাম যে এই সৈকতেই মানুষ আর পোষা প্রাণীর বোঝাপড়া গড়ে তোলা যেতে পারে। ডগ সার্ফিং খুবই মজার খেলা।

এবারের বিজয়ী পোষা প্রাণী প্যারাফিনা ও তার মালিক অগাস্টো। আন্তর্জাতিক পর্যায়ে রৌপ্য ও ব্রোঞ্জ মেডেল জেতার অভিজ্ঞতা রয়েছে এ জুটির।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply