‘প্রতিবার রক্তক্ষরণের সময় মৃত্যুর মুখে যাচ্ছেন খালেদা জিয়া’

|

লিভার সিরোসিসে আক্রান্ত হয়েছেন খালেদা জিয়া। রক্তক্ষরণ হচ্ছে তার। এই চিকিৎসার জন্য এ মুহূর্তে যে প্রযুক্তি দরকার তা ভারতীয় উপমহাদেশে নেই বলে মন্তব্য করেছেন খালেদা জিয়ার ব্যাক্তিগত মেডিকেল বোর্ডের প্রধান প্রফেসর ডা. এফ এম সিদ্দিকী।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সর্বশেষ শারিরীক অবস্থা ও চিকিৎসা নিয়ে গুলশানে তার বাসভবন ফিরোজা’য় আজ রোববার (২৮ নভেম্বর) সন্ধ্যায় ব্রিফ করেন মেডিকেল বোর্ডের সদস্যরা। সেখানে এ কথা বলেন ডা. এফ এম সিদ্দিকী।

তিনি আরও বলেন, বিগত ২৪ ঘণ্টায় খালেদা জিয়ার রক্তক্ষরণ হয়নি। তিনি এখন স্টেবল আছেন। তবে প্রতিবার রক্তক্ষরণের সময় মৃত্যুর মুখে যাচ্ছেন তিনি। চিকিৎসকরাও এখন অসহায় বোধ করছে। বেগম জিয়ার রক্তক্ষরণের ব্যবস্থাপনার জন্য টিআইপিএস নামের একটি জটিল পদ্ধতি অবলম্বন করতে হবে। যেটি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানির কিছু বিশেষায়িত সেন্টারে করা সম্ভব। তবে চিকিৎসকরা নিজেদের সাধ্যমত চিকিৎসা করার চেষ্টা করছে। দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ চিকিৎসা সেবা তাকে দেয়া হচ্ছে।

এফ এম সিদ্দিকী আরও বলেন, আবার ব্লিডিং হলে তা বন্ধ করার প্রযুক্তি দেশে নেই। ব্লিডিং হয়ে মৃত্যুর ঝুঁকি বাড়বে। হিমোগ্লবিন কমে যাওয়ায় প্রতিবার তাকে রক্ত দিতে হচ্ছে। এখনো সময় আছে। পরে শিফট করাটাও কঠিন এবং অসম্ভব হতে পারে। ঢাকায় হাসপাতালের সেট আপ নিয়ে আসা সম্ভব নয়। বিদেশ নেয়ার বিলম্বের কারনে মৃত্যুঝুঁকি বেড়েছে খালেদা জিয়ার।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply