বাংলাদেশকে লিড এনে দিলেন তাইজুল

|

বাংলাদেশের বোলিংয়ের নায়ক তাইজুলকে ঘিরে সতীর্থদের উল্লাস। ছবি: সংগৃহীত

তাইজুল ইসলামের দুর্দান্ত বোলিংয়ে পাকিস্তানের বিরুদ্ধে ৪৪ রানের লিড পেয়েছে বাংলাদেশ। বাঁহাতি অর্থোডক্স স্পিনার তাইজুল ৭ উইকেট শিকার করলে পাকিস্তানের প্রথম ইনিংস শেষ হয় ২৮৬ রানে। অন্যদিকে, প্রথম ইনিংসে ৩৩০ রান করা বাংলাদেশ কিছুক্ষণ পরেই নামবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে।

আগের দিনের বিনা উইকেটে ১৪৫ রান নিয়ে খেলতে নেমে মূলত তাইজুল ইসলামের ঘূর্ণিতেই কুপোকাত হয় পাকিস্তান। টেস্টে এই নিয়ে ৮ বার ৫ বার তার চেয়ে বেশি উইকেট শিকার করলেন এই বাঁহাতি স্পিনার। এছাড়া এবাদত হোসেন দুটি এবং মেহেদী হাসান মিরাজ লাভ করেন বাবর আজমের গুরুত্বপূর্ন উইকেট। ৪৪.৪-৯-১১৬-৭ বোলিং ফিগারটিই প্রকাশ করে, সাকিব বিহীন বাংলাদেশের বোলিং আক্রমণের দায়িত্ব কতটা সুচারুরূপে পালন করেছেন তিনি।

অন্যদিকে, বিশাল ওপেনিং জুটির পর আর কেউই বড় করতে পারেননি ইনিংসকে। সেদিক থেকে বাংলাদেশ ও পাকিস্তানের ইনিংস অনেকটা একইভাবে যাচ্ছে। বাংলাদেশের ৩৩০ রানের মধ্যে লিটন ও মুশফিকের জুটিতেই এসেছিল ২০৬ রান। অন্যদিকে, উদ্বোধনী জুটিতে ১৪৬ রান করে ফেলার পর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে প্রথম ইনিংস শেষে বাংলাদেশের বিরুদ্ধে পিছিয়ে থাকলো বাবর আজমের পাকিস্তান।

পাকিস্তানের পক্ষে ১৩৩ রানের দারুণ ইনিংস খেলে দলকে এই ম্যাচে টিকিয়ে রেখেছেন আবিদ আলী। সেই সেঞ্চুরিয়ানকেও দারুণভাবে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে বাংলাদেশের লিড নেয়ার ক্ষেত্র প্রস্তুত করেছেন তাইজুল। শেষদিকে, ফাহিম আশরাফের ৩৮ রানের ইনিংসও পাকিস্তানের সাথে বাংলাদেশের দলীয় সংগ্রহের ব্যবধান কমিয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply