দিনের শুরুতে তাইজুলের জোড়া আঘাত, ম্যাচে ফিরলো বাংলাদেশ

|

বাংলাদেশকে উৎসবের উপলক্ষ্য এনে দিয়েছেন তাইজুল।

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের শুরুতেই বাংলাদেশকে ম্যাচে ফিরিয়েছেন তাইজুল ইসলাম। টানা দুই বলে জোড়া আঘাতে সাজঘরে ফেরত পাঠিয়েছেন তিনি ওপেনার আবদুল্লাহ শফিক ও তিনে নামা অভিজ্ঞ ব্যাটার আজহার আলীকে।

আগের দিনের বিনা উইকেটে ১৪৫ রান নিয়ে আয দিনের খেলা শুরু করেন দুই পাকিস্তানি ওপেনার আবদুল্লাহ শফিক ও আবিদ আলী। নতুন বলে পেসারদেরই আক্রমণ শানানোর কথা। কারণ দিনের শুরুতেই উইকেটে পেসার-সিমারদের জন্য কিছুটা সাহায্য থাকে। আর খেলা যতো বেশি গড়াতে থাকে, সূর্যের আলোয় উইকেট হয়ে যায় ব্যাটিং উপযোগী। ক্রিজে সেট হয়ে যাওয়া ব্যাটারদের তাই সেই সেশনগুলোতে আউট করার জন্য প্রয়োজন হয় দারুণ বুদ্ধিমত্তা ও স্কিল। তবে বাংলাদেশের স্কোয়াডে উইকেট টেকিং বোলারের অভাব যে দেখা দিয়েছে সাকিব আল হাসানের শূন্যতায়, সেটা বলাই বাহুল্য। তাই স্ট্রাইক বোলার হিসেবে বোলিংয়ে আসেন লেফট আর্ম অর্থোডক্স তাইজুল ইসলাম। আর প্রথম ওভারেই বাংলাদেশের জন্য পরম আরাধ্য ব্রেক থ্রু এনে দেন তিনি, যার জন্য গত দিন প্রায় আড়াই সেশন হন্যে হয়ে ছিল বাংলাদেশ।

দিনের প্রথম ওভারের পঞ্চম বলটি ছিল অফ স্ট্যাম্পে পিচ করা একটি লেংথ বল। অফ সাইডে কাট করতে গিয়ে ব্যাট নামাতে দেরি করে ফেলেন আবদুল্লাহ শফিক। আর তাতেই এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে যান ৫২ রান করা এই ওপেনার। গতকালও একই বোলারের বলে ঠিক একইভাবে এলবিডব্লিউ হতে গিয়েও হননি তিনি বাংলাদেশ রিভিউ না নেয়ায়। তখন তার রান ছিল মাত্র ৯! আর তিনে নামা আজহার আলী ক্রিজে এসে প্রথম বলেই তাইজুলের দুর্দান্ত টার্নের ফাঁদে। লেগ স্ট্যাম্পে পিচ করে শার্প টার্ন নিয়ে আজহার আলীর ব্যাট ফাঁকি দিয়ে স্পর্শ করে প্যাড। সমস্বরে আবেদনে আম্পায়ার আউট দেননি। তবে রিভিউয়ে দেখা যায়, বল আঘাত করতো মিডল স্ট্যাম্প। শূন্য রানেই তাই আউট আজহার আলী।

আগের দিন ৯২ রানের অপরাজিত থাকা আবিদ আলী তার চতুর্থ টেস্ট সেঞ্চুরি অর্জন করে নিয়েছেন। তার সাথে ক্রিজে আছেন এখন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। প্রতিবেদনটি লেখার সময় পাকিস্তানের রান ২ উইকেট হারিয়ে ১৫৭। বাংলাদেশের চেয়ে তারা এখনও পিছিয়ে আছে ১৭৩ রানে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply