নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ নিয়ে যা বললেন ড. ফাউচি

|

ওমিক্রনের জিনোম সিকোয়েন্স নিয়ে বিস্তারিত গবেষণা চলছে বলে জানিয়েছেন ড. ফাউচি।

সম্প্রতি করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের অস্তিত্ব মিলেছে দক্ষিণ আফ্রিকায়। বিশেষজ্ঞদের মতে, ওমিক্রন করোনার অন্যান্য ভ্যারিয়েন্টগুলোর চেয়ে অনেক বেশি সংক্রামক ও এর মিউটেশনের ক্ষমতাও অন্যান্য ভ্যারিয়েন্টগুলোর থেকে অনেকগুণ বেশি। ফলে বিশ্বজুড়ে নতুন আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে ‘ওমিক্রন’। এ নিয়ে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি।

বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টিকারী করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে বেশ চিন্তিত বিশেষজ্ঞরা। মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক ব্যাধী বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি ওমিক্রন সম্পর্কে বলেন, আমরা ওমিক্রন সংক্রান্ত নতুন তথ্যের জন্য সার্বক্ষণিক যোগাযোগ রাখছি দক্ষিণ আফ্রিকায় কর্মরত আমাদের গবেষক বন্ধুদের সাথে। তারা জানিয়েছে, নতুন ভ্যারিয়েন্টটির জিনোম সিকোয়েন্স এখনও পুরোপুরি নির্ণয় করা যায়নি, তবে দেখা গেছে সংক্রমণের হার আগের অন্য যেকোনো ভ্যারিয়েন্টের চেয়ে অনেক বেশি এবং দ্রুত গতির। তবে এ ব্যাপারে আরও গবেষণা করতে হবে আমাদের কারণ, এর সংক্রমণ সক্ষমতা সম্পর্কে আমরা এখনও পুরোপুরি বা সঠিকভাবে কিছুই জানি না।

ড. ফাউচি বলেন, আমাদের ইমিউন সিস্টেম নতুন ভ্যারিয়েন্টের সাথে কিভাবে লড়ছে সেটিও দেখতে হবে। ওমিক্রনের মিউটেশনের হার কিরকম বা এটি আসলে কাদের জন্য বেশি ক্ষতিকারক হতে পারে বা এটি আসলেই কতটা মারাত্মক তা নিয়েও গবেষণা চলছে বলে জানিয়েছেন ড. ফাউচি।

ড. ফাউচি আরও বলেন, ওমিক্রন নিয়ে গবেষণা চালানোর মত পর্যাপ্ত নমুনা বা তথ্য এখনও আমাদের হাতে এসে পৌছেনি। আমেরিকা কিভাবে এই ভ্যারিয়েন্টের সাথে লড়বে তা নিয়ে আমরা আলোচনা করছি। আর যেভাবে দক্ষিণ আফ্রিকার ওপর যোগাযোগ নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে তাতে এটি দ্রুত ছড়িয়ে পড়ার সম্ভাবনা কিছুটা কম হলেও এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

নতুন ভ্যারিয়েন্টের ওপর প্রচলিত করোনার ভ্যাকসিনগুলো ঠিক কতটা কার্যকর হতে পারে- প্রসঙ্গে ড. ফাউচি বলেন, দেখুন এটা একটা ইস্যু হতে পারে। কিন্তু আমরা চাই আপনাদের সাবধান করতে। আপনাদেরও উচিত সতর্ক হওয়া। আশা করি ওমিক্রনের জিনোম সিকোয়েন্স আমাদের হাতে আসা মাত্র আপনাদের জানাতে পারবো যে প্রচলিত ভ্যাকসিনগুলো ঠিক কতটা কার্যকর।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply