চীনা প্রেসিডেন্টের নামে করোনার নতুন ভেরিয়েন্টের নামকরণের প্রস্তাব যে কারণে এড়িয়ে গেছে ‘হু’

|

ছবি: সংগৃহীত।

ডেল্টার পর আবার নতুন ভেরিয়েন্ট শনাক্ত হয়েছে দক্ষিণ আফ্রিকায়। এই ভেরিয়েন্টের নামকরণ গ্রিক অক্ষর ওমিক্রনের নামে করা হয়েছে। শোনা যাচ্ছে, ভেরিয়েন্টটির নামকরণ আগে গ্রিক শব্দ ‘চি’ বা ‘শি’ রাখার প্রস্তাব করা হয়েছিল। তবে এই নাম এড়িয়ে গেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। খবর হিন্দুস্তান টাইমসের।

‘ওমিক্রন’ নামকরণের আগে নতুন এই ভেরিয়েন্টের নাম গ্রিক শব্দ ‘নিউ’ রাখার প্রস্তাবও এসেছিল। তবে ইংরেজিতে ‘নিউ’ শব্দের অর্থ ‘নতুন’ হওয়ায় বিভ্রান্তি এড়াতে এই প্রস্তাব প্রত্যাহার করা হয়।

জানা গেছে, এরপরই এই ভেরিয়েন্টের নাম রাখার প্রস্তাব উঠেছিল ‘শি’। এই নামও এড়িয়ে গেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বলা হচ্ছে, ‘নিউ’ এর মতো ‘শি’ এর ক্ষেত্রে এড়িয়ে যাওয়ার কারণটির পেছনে কোনো যৌক্তিকতা ছিল না। বরং রাজনৈতিক কারণেই এই নাম এড়িয়ে গেছে ডব্লিউএইচও।

আরও পড়ুন: করোনার নতুন ভ্যারিয়েন্ট ঠেকাতে ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

মূলত, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর নামের প্রথম অংশের সাথে হুবহু মিল আছে ‘শি’ শব্দটির। এমনিতেই আগে থেকে করোনার উৎপত্তি স্থল চীন, এমন ধারণা বদ্ধমূল বিশ্বের বিভিন্ন প্রান্তে। এছাড়া সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাকে ‘চীনা ভাইরাস’ হিসেবে আখ্যা দিয়েও বিতর্ক তৈরি করেছেন। এর ফলে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে করোনার পর এশিয়ানরা বিশেষ করে চীনা নাগরিকদের ওপর হামলা-আক্রমণের ঘটনাও বেড়েছিল।

আর তাই ধারণা করা হচ্ছে, নতুনভাবে করোনা ভেরিয়েন্টের নাম নিয়ে যাতে বিতর্ক তৈরি না হয় এবং এর জন্য চীনা প্রেসিডেন্টকে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে না হয়, সেই লক্ষ্যে ‘শি’ শব্দটি এড়িয়ে গেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply