দক্ষিণ আফ্রিকা ছাড়িয়ে করোনার নতুন ভেরিয়েন্ট শনাক্ত এশিয়ায়, উদ্বিগ্ন জাতিসংঘ

|

ছবি: সংগৃহীত।

ডেল্টার পর আবারও করোনাভাইরাসের নতুন একটি ভেরিয়েন্টের খোঁজ মিলেছে। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন ওমিক্রন। প্রথমে এই ভেরিয়েন্ট দক্ষিণ আফ্রিকায় ধরা পড়লেও এরই মধ্যে এশিয়ার দুটি দেশ ইসরায়েল ও হংকংসহ বিশ্বের মোট ৫টি দেশে এর অস্তিত্ব মিলেছে। এরমধ্যে আছে বেলজিয়াম ও আফ্রিকার ছোট দেশ বোতসোয়ানা। খবর বিবিসির।

এ নিয়ে ইতোমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, করোনার মূল ভেরিয়েন্টসহ এখন পর্যন্ত যতগুলো ভেরিয়েন্ট পাওয়া গেছে, নতুনটি এ সবের চেয়ে বেশি ভয়ানক এবং দ্রুত ছড়িয়ে পড়ছে। এই ভ্যারিয়েন্ট থেকে সুস্থ হওয়ার পর ফের আক্রান্ত হওয়ার আশঙ্কা আছে বলেও জানিয়েছে ডব্লিউএইচও।

এ দিকে,  করোনার ধাক্কা সামলে নিয়ে সবেমাত্র সচল হয়ে ওঠা বিশ্ব অর্থনীতিতে আবারও বড়সড় আঘাত হতে চলেছে ওমিক্রন, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। এরই মধ্যে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্য  দক্ষিণ আফ্রিকা ও তার আশপাশের দেশগুলোর সাথে ফ্লাইট চলাচল নিষিদ্ধ ঘোষণা করেছে। পাশাপাশি যেসব ব্রিটিশ নাগরিক গত কয়েকদিন দক্ষিণ আফ্রিকা বা এর পার্শ্ববর্তী দেশগুলোতে ছিলেন, তাদের কোয়ারেন্টিনের নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন: করোনার নতুন ভ্যারিয়েন্ট ঠেকাতে ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

উল্লেখ্য, গত ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হয় বি.১.১৫২৯ নামের এই রূপান্তরিত ভেরিয়েন্ট। পরে গ্রিক বর্ণমালা অনুসারে যার নাম দেয়া হয় ওমিক্রন।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply