প্রথমবারের মতো নারী বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশ

|

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের প্রভাবে বাতিল হলো নারী ক্রিকেট বিশ্বকাপের বাছাইপর্ব। শনিবার হারারেতে হতে যাওয়া শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচটি বাতিল ঘোষণা করা হয়েছে। তবে থাইল্যান্ড বনাম যুক্তরাষ্ট্র ও পাকিস্তান বনাম জিম্বাবুয়ে ম্যাচটি মাঠে গড়ায় যথাসময়ে। এরইমধ্যে এক বিবৃতিতে বাছাইয়ের টুর্নামেন্ট বাতিলের ঘোষণা দেয় আইসিসি।

তবে করোনাভাইরাসের প্রকোপে নারী বিশ্বকাপের বাছাইপর্ব বাতিল হওয়াটাই যেন আশীর্বাদ হয়ে এলো বাংলাদেশ নারী দলের জন্য। অবসান হলো দীর্ঘ অপেক্ষার। টুর্নামেন্টের টার্ম কন্ডিশন অনুসারে প্রতিযোগিতা বাতিল হওয়ায় র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার সুবাদে ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে প্রথমবারের মতো জায়গা করে নিচ্ছে সালমা খাতুন, জাহানারা আলমরা। বাছাইপর্বে এগিয়ে থাকায় বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপের চূড়ান্ত পর্ব খেলা নিশ্চিতই বলা চলে।

আগামী বছরের ৪ মার্চ থেকে ৩ এপ্রিল নিউজিল্যান্ডে বিশ্বকাপের মূলপর্বের খেলাগুলো হবে। বিশ্বকাপের স্বাগতিক হিসেব সরাসরি মূলপর্বে খেলবে নিউজিল্যান্ড নারী ক্রিকেট দল। এছাড়া মূলপর্বে দেখা যাবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, শ্রীলঙ্কা ও বাংলাদেশকে। 

এর আগে, গত মঙ্গলবার শ্রীলঙ্কা দলের তিনজন নারী ক্রিকেটারের করোনা পজেটিভ শনাক্ত হয়। সেদিন তাদের ম্যাচ ছিল নেদারল্যান্ডসের বিপক্ষে। তিনজন করোনায় আক্রান্ত হলেও, সেদিন ঠিকই মাঠে গড়িয়েছিল ম্যাচ। বৃষ্টিবিঘ্নিত সেই ম্যাচে ৩৪ রানে জিতেছিল শ্রীলঙ্কা।

কিন্তু গত দুই-তিন দিনে জিম্বাবুয়ে ও আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশগুলোতে করোনা পরিস্থিতি আশঙ্কাজনক অবস্থায় পৌঁছেছে। করোনার নতুন ধরন ওমিক্রনকে এরই মধ্যে চিন্তার কারণ হিসেবে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যা সর্বপ্রথম দক্ষিণ আফ্রিকায় ধরা পড়েছে। ওমিক্রন ধরা পড়ার পর থেকে দক্ষিণ আফ্রিকায় সবধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপের বিভিন্ন দেশ ও যুক্তরাষ্ট্র।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply