রিভিউ নেয়ায় মমিনুলের ভু্ল; উইকেটশূন্য বাংলাদেশ

|

ব্যাটের আগে শাফিকের প্যাডে লেগেছিল তাইজুলের বল।

বাংলাদেশের বোলারদের বিরুদ্ধে অনায়াসে বড় সংগ্রহের দিকে এগিয়ে যাচ্ছে পাকিস্তানের ওপেনিং জুটি। তবে বাংলাদেশ অধিনায়ক মমিনুল হক রিভিউ নেয়ার ক্ষেত্রে আরও বিচক্ষণতার পরিচয় দিলে সারাদিন উইকেটশূন্য থাকতে হয় না বাংলাদেশকে।

পাকিস্তান ওপেনার আবদুল্লাহ শফিকের তখন রান মাত্র ৯। তাইজুল ইসলামের বল পিচ করে ভেতরে ঢুকে শফিকের প‍্যাডে লাগে। জোরালো আবেদন করেছিলেন তাইজুল। কিন্তু আম্পায়ার সারা দেননি তাইজুলের আবেদনে। তখন মমিনুলও রিভিউ নেননি। হয়তো ভেবেছিলেন, তাতে রিভিউটি খরচ হয়ে যাওয়ার শঙ্কা থাকবে। তার সাথে যোগ হয় তাইজুলের আত্মবিশ্বাসহীনতা। তাকেও রিভিউয়ের জোর দাবি জানাতে দেখা যায়নি। তবে পরবর্তীতে রিপ্লে দেখা বোঝা গেছে, মমিনুল কিছুটা আক্রমণাত্মক হলেই পারতেন। কারণ বল আঘাত করেছিল শফিকের প্যাডে। আর ছিল অফ ও মিডল স্ট্যাম্পের লাইনে। তখন ঝুঁকি নেয়ার সাহসটা অধিনায়কের কাছ থেকে এলেই আর প্রায় আড়াই সেশন ধরে উইকেটের জন্য মাথা কুটে মরতে হয় না।

আবিদ আলি ও আবদুল্লাহ শফিকের ব্যাটে বড় সংগ্রহের দিকে যাচ্ছে পাকিস্তান। ছবি: সংগৃহীত

৯ রানে মমিনুলের সিদ্ধান্তে জীবন পাওয়া শফিক ৫২ রানে অপরাজিত থেকে গেছেন দ্বিতীয় দিনের খেলা শেষে। আর অন্যদিকে, কোনো ঝামেলার মুখোমুখিই হতে হয়নি অনায়াসে ব্যাট করতে থাকা আবিদ আলীকে। সেঞ্চুরির অপেক্ষায় আগামীকাল খেলতে নামবেন তিনি ৯৩ রান নিয়ে। বাংলাদেশের নখদন্তহীন বোলিংয়ের সামনে অবিচ্ছিন্ন উদ্বোধনী জুটিতেই দ্বিতীয় দিনের খেলা শেষে পাকিস্তান তুলে ফেলেছে ১৪৫ রান। নির্ধারিত খেলা ৫ ওভার বাকি থাকতেই আলোকস্বল্পতার কারণে দিনের ইতি টানেন আম্পায়াররা। তাই কোনো উইকেট না হারিয়ে বাংলাদেশের চেয়ে ১৮৫ রানে পিছিয়ে থেকে ৩য় দিন শুরু করবে পাকিস্তান। বড় লিডের আশাই নিশ্চয় করছে বাবর আজমের দল।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply