অফিস শেষে কর্মীকে ফোন, মেইল বা মেসেজ করলে ‘বস’এর জরিমানা!

|

প্রতীকী ছবি।

কাজ শেষের পরেও কাজ থেকেই যায়। অফিসের ‘বস’রা অনেক সময় অফিস সময়ের বাইরেও কর্মীদের কাজের সাথে যোগাযোগ করেন বিভিন্ন কারণে। অর্থাৎ অফিসের কাজের সময়ের পরেও আসে ফোন বা মেইল বসদের ফোন কিংবা মেসেজ আসে কর্মীদের কাছে। এবার এমন সব ‘বস’-এর ‘কাজ করিয়ে নেওয়ার’ খপ্পর থেকে কর্মীদের মুক্তি দিতে নতুন আইন আনল পর্তুগাল সরকার। খবর সিএনএন।

নতুন আইনে বলা হয়েছে, অফিসের নির্দিষ্ট সময়ের কাজ শেষে কোনও কর্মীকে ফোন, মেসেজ বা মেইল করতে পারবে না তার ‘বস’। কাজের বাইরে কর্মীদের ব্যক্তিগত জীবনে সময় দিতে, পরিবারকে সময় দিতেই এই ধরনের আইনে সম্মতি দিয়েছে পর্তুগাল সরকার।

কোনো ‘বস’ যদি কর্মীর নির্ধারিত সময়ের কাজ শেষে তার সঙ্গে কোনও ভাবে যোগাযোগ করে, তাহলে সেটা গুরুতর অপরাধ হিসেবে ধরা হবে এবং প্রয়োজনে জরিমানা করা হতে পারে।

নতুন আইনে বলা হয়েছে, কর্মীদের ব্যক্তিগত জীবন এবং গোপনীয়তাকে সম্মান জানাতে হবে মালিক বা ‘বস’কে। তাই কাজ শেষে ইচ্ছে হলেই কর্মীদের যোগাযোগ করতে পারবেন না তারা।

এছাড়াও কোনো কর্মী যদি মনে করেন তিনি যে কোনো জায়গা থেকে অফিসের কাজ করবেন, তাহলে তাকে প্রয়োজনীয় পরিষেবা দেয়ার দায়িত্ব বর্তাবে মালিক বা ‘বস’এর উপর। শুধু তাই নয়, বাড়ি থেকে অফিসের কাজ করতে গিয়ে যদি অতিরিক্ত খরচ হয়, তা হলে সেই অতিরিক্ত খরচও বহন করতে হবে মালিককে। গত শুক্রবার এই আইন পাশ হয়েছে পর্তুগাল পার্লামেন্টে। কার্যকর হয়েছে তার পরের দিন থেকেই।

পর্তুগালের মতো একই আইন আছে কানাডায়ও। ।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply