করোনার নতুন ভ্যারিয়েন্ট ঠেকাতে ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

|

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি।

আফ্রিকা ও ইউরোপের যেসব দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট পাওয়া গেছে সেসব দেশে ভ্রমণে নিষেধাজ্ঞা দিতে স্বাস্থ্য অধিদফতরকে নির্দেশনা দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার (২৭ নভেম্বর) সকালে সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুষ্ঠানে যাওয়ার আগে এ নির্দেশনা প্রদান করেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আফ্রিকা অঞ্চলে নতুন শনাক্ত করোনা ভ্যারিয়েন্ট বেশি সংক্রামক বলে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। যেসব দেশে ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হচ্ছে সেসব দেশের বিষয়ে সতর্কতা অবলম্বন করা হবে।

আরও পড়ুন: করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন

উল্লেখ্য, করোনার নতুন ধরনটি প্রথম শনাক্ত হয় গত বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকায়। দেশটি ছাড়াও বসতোয়ানা, ইসরায়েল, হংকং ও বেলজিয়ামে ধরনটিতে সংক্রমিত রোগীর সন্ধান মিলেছে বলে খবর পাওয়া গেছে। শুক্রবারেই এক জরুরি বৈঠক শেষে নতুন ধরনটিকে ‘উদ্বেগজনক’ বলে আখ্যায়িত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনার নতুন ধরন শনাক্তের পর বিশ্বের বিভিন্ন দেশ নতুন করে ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করেছে। কোয়ারেন্টাইন জোরদারের পাশাপাশি দক্ষিণ আফ্রিকা ও আশপাশের দেশগুলো থেকে ফ্লাইট নিষিদ্ধ করেছে যুক্তরাজ্য, ইতালি, সিঙ্গাপুর ও জাপান। এছাড়া দক্ষিণ আফ্রিকাসহ ওই অঞ্চলের দেশগুলোর সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধের প্রস্তাব করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply