যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলনে তাইওয়ানকে আমন্ত্রণ, চীনের হুঁশিয়ারি

|

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ করা হয়েছে তাইওয়ানকে। এতে ক্ষিপ্ত চীন। বেইজিংয়ের অভিযোগ, তাইওয়ানের ‘স্বাধীনতাকামী’দের মঞ্চে জায়গা দিচ্ছে ওয়াশিংটন। কমিউনিস্ট দেশটির হুঁশিয়ারি, এমন কাজ থেকে যেন বাইডেন প্রশাসন বিরত থাকে। খবর সিএনএন’র।

গণতন্ত্র রক্ষা নিয়ে আলোচনা সভার আয়োজন করছে যুক্তরাষ্ট্র। ডিসেম্বরের ‘সামিট ফর ডেমোক্রেসি’তে আমন্ত্রণ করা হয়েছে বিশ্বের ১১০টি দেশকে। সেই তালিকায় নেই বাংলাদেশের নাম। এমনকি তালিকায় নেই চীন এবং রাশিয়ার নাম। অথচ গণতন্ত্রের আলোচনা সভায় আমেরিকা আমন্ত্রণ জানিয়েছে তাইওয়ানকে। যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ, বরাবর তাইওয়ানকে নিজেদের অংশ হিসেবে দাবি করে আসছে চীন।

এই বিষয়ে ‘রেডিও ফ্রি এশিয়া’কে দেয়া সাক্ষাৎকারে চীনের পররাষ্ট্রে মন্ত্রণালয়ের ঝাও লিজিয়ান বলেন, তথাকথিত গণতন্ত্র সম্মেলনে তাইওয়ানের আমন্ত্রণের বিষয়ে আমরা তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আমরা আমেরিকার কাছে আবেদন জানাচ্ছি তারা যেন তাইওয়ানের স্বাধীনতাকামী শক্তিগুলিকে প্ররোচনা না দেয়।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্র হয়তো দুর্বল গণতন্ত্রের দেশগুলোকে আমন্ত্রণ জানিয়েছে, তাই আমন্ত্রণ পাইনি: পররাষ্ট্রমন্ত্রী

উল্লেখ্য, চলতি বছরের ডিসেম্বর মাসের ৯-১০ তারিখ ‘সামিট ফর ডেমোক্রেসি’ নামে ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করেছে যুক্তরাষ্ট্র। বিশ্বে গণতন্ত্রকে কীভাবে মজবুত করা যায়, তা নিয়ে আলোচনা হতে পারে এই সভায়। মূলত তিনটি বিষয়ে আলোচনা হতে চলেছে। একনায়কতন্ত্রের বিরোধিতা, দুর্নীতির বিরুদ্ধে লড়াই, মানবাধিকারকে স্বীকৃতি দেয়া।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply