বেইজিংয়ের রাস্তায় চলছে চালকবিহীন ট্যাক্সি

|

ছবি: সংগৃহীত

দেখতে সাধারণ গাড়ি মনে হলেও সাদা রংয়ের ট্যাক্সিক্যাবে চালকের আসনে কেউ নেই। অথচ চলছে বেশ স্বাচ্ছন্দ্যেই। রাইডারের সঙ্গে যোগাযোগও হচ্ছে, গন্তব্য ঠিক করছে, রাইড শেষে ঠিক মতো ভাড়াও বুঝে নিচ্ছে ট্যাক্সিটি। অবিশ্বাস্য হলেও এমনই দৃশ্যই দেখা যাচ্ছে চীনের রাজধানী বেইজিংয়ের সড়কে। চালকবিহীন এই ট্যাক্সিকে বলা হচ্ছে ‘রোবোট্যাক্সিস’। পরীক্ষামূলকভাবে চালকবিহীন এই ট্যাক্সি সড়কে নামানোর অনুমতি পেয়েছে একটি প্রতিষ্ঠান।

অনুমতি পেয়েই প্রায় এক ডজন চালকবিহীন রোবোট্যাক্সি সড়কে ছেড়ে দিয়েছে প্রতিষ্ঠানটি। প্রথম দিকে এসব ট্যাক্সি খুব বেশি দূরত্বের গন্তব্যে যাবে না। দুই আসনের এসব ট্যাক্সি শুধু চলাচল করবে বেইজিংয়ের দক্ষিণাঞ্চলীয় একটি এলাকায়।

ট্যাক্সিক্যাবের চালকের পাশের আসনে থাকবেন একজন সহকারী। যার কাজ হবে, কোনো বিপজ্জনক পরিস্থিতি সামাল দেয়া। তবে গাড়ি চলবে স্বয়ংক্রিয়ভাবে। চালকবিহীন এসব ট্যাক্সি তৈরিতে বিনিয়োগ করছে চীনের গুগল হিসাবে পরিচিত টেক জায়ান্ট বাইদু। একটি অ্যাপের মাধ্যমে চলবে রোবোট্যাক্সিস। এই প্রতিষ্ঠান চালকবিহীন গাড়ি তৈরিতে চীনে নেতৃত্ব দিচ্ছে। তারই অংশ হিসাবে বেইজিংয়ে রোবোট্যাক্সিসের যাত্রা শুরু হলো।

আরও পড়ুন: জন্মহার বাড়াতে মাতৃত্বকালীন ছুটি বাড়াচ্ছে চীন

বাইদু জানিয়েছে, সহকারী ছাড়া একদম চালকবিহীন ট্যাক্সি নামাতে আরও কয়েক বছর সময় লাগবে। কারণ, রোবোট্যাক্সির নিরাপত্তা নিশ্চিতে আরও অনেক কিছু করতে হবে। সেই সঙ্গে এটি ব্যবহারেও রাইডারকে অভ্যস্ত হতে সময় দিতে হবে।

বেইজিংয়ের রাস্তায় এই মুহূর্তে ৫৭টি রোবোট্যাক্সি নামিয়েছে বাইদু। প্রতি ছয় কিলোমিটারের জন্য ভাড়া রাখা হয়েছে ৩৫ টাকারও কম।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply