বেলারুশ-পোল্যান্ড সীমান্তে চলতো অমানবিক নির্যাতন

|

ছবি: সংগৃহীত

বেলারুশ-পোল্যান্ড সীমান্ত থেকে নিজ দেশে ফিরতে শুরু করেছে অভিবাসনপ্রত্যাশীরা। দ্বিতীয় ধাপে আরও ১৭০ জনকে ইরাকে ফেরত পাঠানো হয়েছে। দেশে ফিরে বিমানবন্দরে ভয়াবহ অভিজ্ঞতার কথা জানান তারা। তুলে ধরেন সীমান্তে অমানবিক নির্যাতনের তথ্য।

বেলারুশ-পোল্যান্ড সীমান্ত ফেরত একজন বলেন, বাড়ি ফিরতে পেরে খুবই ভালো লাগছে। কি যে ভয়াবহ অবস্থার মধ্যে ছিলাম তা বলে বোঝানো যাবে না। ইউরোপ যে সবসময় স্বপ্নের হয় এটা পুরোপুরি সত্য না। এর পেছনে ভয়াবহতাও থাকে। সীমান্তে আমাদের ওপর চরম নির্যাতন চালানো হয়েছে।

দেশে প্রত্যাবর্তন করা আরও একজন বলেন, সীমান্তে এখনও বহু মানুষ আটকা আছে। তাদের জরুরি সহায়তা প্রয়োজন। সবচেয়ে ভয়াবহ অবস্থায় রয়েছে শিশুরা। সেখানে অনেকে মারাও গেছে।

এরপরও দেশে ফিরতে চান না সীমান্তে অবস্থান নেয়া অভিবাসন প্রত্যাশীরা। যে কোনো মূল্যে জার্মানিতে ঢুকতে চান তারা। নিজ দেশে ফেরত পাঠানোর প্রতিবাদে করছেন বিক্ষোভও।

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেন, এই অভিবাসী সংকট যদি এখনও সমাধান না হয় তাহলে এটি আরও ভয়াবহ আকার ধারণ করবে। শুধু শীতেই নয়, গ্রীষ্মেও বাড়বে আভিবাসীর ঢল। তখন তাদের সীমান্তে ধরে রাখা কঠিন হয়ে পড়বে। তাই আগেভাগেই সমাধান করা জরুরি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply