কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে দুটি শাখায় পুরস্কার জিতলো ‘শব্দের ভেতর ঘর’

|

কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের দুটি শাখায় পুরস্কার জিতেছে ‘শব্দের ভেতর ঘর’ (দ্য হোম ইন সাউন্ড) ছবিটি। এটি পরিচালনা করেছেন ফুয়াদুজ্জামান ফুয়াদ।

বেশ কয়েকটি চলচ্চিত্র উৎসবে পুরস্কার জেতার পর এবার কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের দুটি শাখায় পুরস্কার জিতেছে ‘শব্দের ভেতর ঘর’ (দ্য হোম ইন সাউন্ড) ছবিটি। এটি পরিচালনা করেছেন ফুয়াদুজ্জামান ফুয়াদ।

আজ শুক্রবার (২৬ নভেম্বর) নিজেদের ফেসবুক পেজে বিজয়ী ছবিগুলোর নাম জানিয়েছেন কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজকেরা। এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় প্রতি মাসে সারা পৃথিবী থেকে জমা পড়ে বহু চলচ্চিত্র। সেসবের মধ্যে অক্টোবর মাসে বেস্ট ফরেন ফিল্ম, বেস্ট এশিয়ান ফিল্ম ও বেস্ট ইয়াং ফিল্মমেকার এ তিন শাখায় মনোনয়ন পায় ‘শব্দের ভেতর ঘর’। পরে বেস্ট ফরেন ফিল্ম ও বেস্ট ইয়াং ফিল্মমেকার-এ দুই শাখায় বিজয়ী হয়েছে ছবিটি।

ছবির গল্পে দেখা যায় সাগরপাড়ের এক তরুণের স্বপ্ন যে সে একদিন নিজে ট্রলার নিয়ে মাছ ধরতে সমুদ্রে যাবে। কিন্তু সমুদ্রের ঢেউয়ের মতো দুলতে থাকা জীবন সংগ্রামে তার সেই স্বপ্ন পূরণ হয় কি না, তা আর জানা যায় না।

১৮ মিনিট ৩৭ সেকেন্ডের এ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন সাক্ষ্য শহীদ। ছবির কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন মাসুম শাহরিয়ার।

‘শব্দের ভেতর ঘর’ এর পরিচালক তরুণ চলচ্চিত্রকার ফুয়াদুজ্জামান ফুয়াদ জানান, কঠোর শ্রম ও অধ্যবসায়ের মধ্য দিয়ে আমাকে এ ছবিটি নির্মাণ করতে হয়েছে। এ কারণেই হয়তো উৎসবগুলোর বিচারকদের ভালো লেগেছে ছবিটি। তিনি আরও বলেন, ইতোমধ্যে নতুন কাজ নিয়ে চিন্তাভাবনা শুরু করেছি। এ পুরস্কারগুলো আমাকে নতুন কাজে অনুপ্রাণিত করবে।

এর আগে রাজশাহী ফিল্ম ফেস্টিভ্যাল, বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ও হিল ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কার জিতেছে ফুয়াদের এই ছবি। এ ছাড়া গোয়া, পুনে ও কেরালার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের আমন্ত্রণ পেয়েছিল ছবিটি।

পরিচালক ফুয়াদের প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘তবে কি পলায়নেই মঙ্গল’। ছয় মিনিটের এ ছবি বুয়েট চলচ্চিত্র উৎসবে (২০১৮) জিতেছিলো সেরা চলচ্চিত্র, সেরা সম্পাদনা ও সেরা চিত্রগ্রাহকের পুরস্কার। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় আয়োজিত চলচ্চিত্র উৎসব, চট্টগ্রাম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব, শিলিগুড়ি শর্ট অ্যান্ড ডকুমেন্টারি ফিল্ম ফেস্টিভ্যাল থেকেও এনেছে পুরস্কার। এ ছাড়া ছবিটি প্রদর্শিত হয়েছে কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট আয়োজিত চলচ্চিত্র উৎসবেও।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply