পাকিস্তানের আড়াই সেশনের হতাশা; দিন শেষেও অবিচ্ছিন্ন লিটন-মুশফিক

|

লিটন-মুশফিকের ব্যাটে চট্টগ্রাম টেস্টে চালকের আসনে বাংলাদেশ। ছবি: সংগৃহীত

পাকিস্তানকে আড়াই সেশনজুড়ে উইকেট না পাওয়ার হতাশায় ডুবিয়ে চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের খেলা অবিচ্ছিন থেকেই শেষ করলেন সেঞ্চুরিয়ান লিটন দাস ও সেঞ্চুরির দ্বারপ্রান্তে থাকা মুশফিকুর রহিম। প্রথম দিন শেষে শক্ত অবস্থানে থাকা বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ২৮৫ রান। ক্যারিয়ানের প্রথম টেস্ট সেঞ্চুরি হাঁকানো লিটন অপরাজিত আছেন ১১৩ রানে। অন্যদিকে সলিড ডিফেন্সের প্রদর্শনীতে মুশফিকের সংগ্রহ অপরাজিত ৮২ রান।

কিন্তু দিনের প্রথম সেশনের প্রথম ভাগে কিন্তু মোটেও মনে হয়নি, আজ দিনটি হতে চলেছে বাংলাদেশের। বরং টপ অর্ডারের ব্যাটিং ব্যর্থতায় মাত্র ৪৯ রানেই ৪ উইকেট হারায় বাংলাদেশ। পাকিস্তানের ৪ বোলার একটি করে উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে আবারও ঠেলে দেন ব্যাকফুটে। দুই ওপেনার শাদমান ইসলাম ও সাইফ হাসানের সাথে তিনে নামা নাজমুল হোসেন শান্ত- তিন টপ অর্ডার ব্যাটারই আউট হন ব্যক্তিগত ১৪ রান করে। এর সাথে অধিনায়ক মমিনুল হক মাত্র ৬ রানে ফিরে গেলে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। আর এরপর থেকেই চলে লিটন-মুশফিক বীরত্বগাঁথা।

কাঙ্ক্ষিত টেস্ট সেঞ্চুরির দেখা পেলেন লিটন। ছবি: সংগৃহীত

আজ দুর্দান্ত ব্যাটিংয়ে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি পাওয়ার আগে টেস্টে ২৬ টেস্টে ৪৩ ইনিংসে ব্যাট করে ১০টি হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন লিটন, যার মাঝে আছে ৯৫ ও ৯৪ রানের দুটি ইনিংস। আর আজ লিটন পেলেন তার অতিকাঙ্ক্ষিত টেস্ট সেঞ্চুরির দেখা। লিটন-মুশফিকের অবিচ্ছিন্ন ২০৪ রানের বিশাল জুটিতে হয়েছে বেশ কয়েকটি রেকর্ড। বাংলাদেশের পক্ষে টেস্টে ৫ম উইকেট জুটিতে রেকর্ড পার্টনারশিপ গড়েছেন লিটন দাস ও মুশফিকুর রহিম। ৫ম উইকেট জুটিতে বাংলাদেশের সর্বোচ্চ জুটি ছিল ১৪৪ রানের। ২০০৮ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৪৪ রানের সেই জুটিতেও ছিলেন মুশফিকুর রহিম। সেদিন এই ডানহাতি ব্যাটারের সাথে ছিলেন মেহরাব হোসেন।

এই দুজনের দুইশোর বেশি রানের জুটিতে পাকিস্তান যে কেবল আড়াই সেশন ধরে উইকেটের জন্য মাথা কুটে মরেছে, সেটাই নয়; ৫০ এর কম রানে প্রতিপক্ষের ৪ উইকেট ফেলে দেয়ার শেষ ১৩ টি ঘটনার মধ্যে এবারই প্রথম ৫ম উইকেটে শতরানের জুটি হজম করতে হয়েছে পাকিস্তানকে। মজার ব্যাপার হচ্ছে, শেষবারও পাকিস্তানকে এমন অস্বস্তিতে বাংলাদেশই ফেলেছিল। আর সেটাও ঘটেছিল ২০১১ সালে। সেবার ঢাকা টেস্টে ৪৩ রানে বাংলাদেশের ৪ উইকেট ফেলে দেয়ার পর শাহরিয়ার নাফিস ও সাকিব আল হাসান গড়েছিলেন ১৮০ রানের বিশাল জুটি। আর ৫০ এর কম রানে প্রতিপক্ষের ৪ উইকেট শিকার করার পর ৫ম উইকেট জুটিতে শতরানের জুটির দর্শক মাঠে থেকেই পাকিস্তানকে দেখতে হয়েছে ৮ বার। আর সেই ছোট্ট তালিকাতেই ঢুকে গেলেন লিটন ও মুশফিক। আর রেকর্ড বইয়ে ঝড় তোলা এই দুজনের ব্যাটে ভর দিয়েই প্রথম ইনিংসে বড় সংগ্রহের দিকেই এগোচ্ছে বাংলাদেশ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply