পাকিস্তানের বিরুদ্ধে জুটির রেকর্ডে লিটন-মুশফিক

|

লিটন-মুশফিকের শতরানের জুটিতে ম্যাচে ফিরেছে বাংলাদেশ। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম টেস্টে পাকিস্তানের বিরুদ্ধে ৫ম উইকেট জুটিতে এক রকম রেকর্ডই করে ফেললেন লিটন ও মুশফিক। ৫০ এর কম রানে প্রতিপক্ষের ৪ উইকেট ফেলে দেয়ার শেষ ১৩ টি ঘটনার মধ্যে, এবারই প্রথম ৫ম উইকেটে শতরানের জুটি হজম করতে হয়েছে পাকিস্তানকে। আর পাকিস্তানের জন্য এই অনাকাঙ্ক্ষিত রেকর্ডটি এসেছে লিটন-মুশফিকের দারিণ জুটিতে।

মজার ব্যাপার হচ্ছে, শেষবারও পাকিস্তানকে এমন অস্বস্তিতে বাংলাদেশই ফেলেছিল।আর সেটাও ঘটেছিল ২০১১ সালে। সেবার ঢাকা টেস্টে ৪৩ রানে বাংলাদেশের ৪ উইকেট ফেলে দেয়ার পর শাহরিয়ার নাফিস ও সাকিব আল হাসান গড়েছিলেন ১৮০ রানের বিশাল জুটি। আর ৫০ এর কম রানে প্রতিপক্ষের ৪ উইকেট শিকার করার পর ৫ম উইকেট জুটিতে শতরানের জুটির দর্শক মাঠে থেকেই পাকিস্তানকে দেখতে হয়েছে ৮ বার। আর সেই ছোট্ট তালিকাতেই ঢুকে গেলেন লিটন ও মুশফিক।

টেস্টের উইকেটকিপার-ব্যাটারদের মধ্যে গত এক বছরে সর্বোচ্চ গড় লিটন দাসের। আজও এই জুটির মধ্যে তিনিই প্রথম স্বাচ্ছন্দ্য খুঁজে পেয়েছেন উইকেটে। এ পর্যন্ত ৭টি বাউন্ডারির সাথে হাঁকিয়েছেন একটি দৃষ্টিনন্দন ছয়। অন্যদিকে মুশফিক প্রথমদিকে উইকেটের আচরণ বুঝে খেলেছেন। শুরুতে সাবধানী হলেও পরবর্তীতে চালিয়েছেন নিয়ন্ত্রিত আগ্রাসন। বাউন্ডারি এ পর্যন্ত তিনি হাঁকিয়েছেন লিটনের চেয়েও ১টি বেশি। তবে বড় কথা হলো, এই দুইজনই আজ ভেঙেছেন ১৪’র অভিশাপ। লিটন অপরাজিত আছেন ৬৩ রানে, মুশফিকের সংগ্রহ ৫৭। এই জুটিতে প্রতিবেদনটি লেখা পর্যন্ত এসেছে ১২৫ রান। আর শেষ সেশনের শুরুতে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ১৭৪ রান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply