লিটন-মুশফিকের দুটো পঞ্চাশে শত রানের জুটি

|

ছবি: সংগৃহীত

লিটন দাস ও মুশফিকুর রহিম দুজনেই পঞ্চাশ পেরিয়ে ব্যাট করছেন এখন। তাদের জুটিও পেরিয়েছে শতরান। এই দুজনের ব্যাটিং দৃঢ়তায় ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। দ্বিতীয় সেশনে প্রতিবেদনটি লেখার সময় টাইগারদের সংগ্রহ ছিল ৪ উইকেট হারিয়ে ১৭১ রান। লাঞ্চ বিরতির পর এখন পর্যন্ত কোনো উইকেট হারায়নি বাংলাদেশ। এ পর্যন্ত এই সেশনে এসেছে ১০২ রান। আর দুজনের জুটিতে এ পর্যন্ত সংগ্রহ ১২২ রান।

টেস্টের উইকেটকিপার-ব্যাটারদের মধ্যে গত এক বছরে সর্বোচ্চ গড় লিটন দাসের। আজও এই জুটির মধ্যে তিনিই প্রথম স্বাচ্ছন্দ্য খুঁজে পেয়েছেন উইকেটে। এ পর্যন্ত ৭টি বাউন্ডারির সাথে হাঁকিয়েছেন একটি দৃষ্টিনন্দন ছয়। অন্যদিকে মুশফিক প্রথমদিকে উইকেটের আচরণ বুঝে খেলেছেন। শুরুতে সাবধানী হলেও পরবর্তীতে চালিয়েছেন নিয়ন্ত্রিত আগ্রাসন। বাউন্ডারি এ পর্যন্ত তিনি হাঁকিয়েছেন লিটনের চেয়েও ১টি বেশি। তবে বড় কথা হলো, এই দুইজনই আজ ভেঙেছেন ১৪’র অভিশাপ। লিটন অপরাজিত আছেন ৬২ রানে, মুশফিকের সংগ্রহ ৫৫।

এর আগে, চট্টগ্রাম টেস্টে টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। টি-টোয়েন্টির ব্যর্থতার ধারা এই ফরম্যাটেও টেনে এনেছেন বাংলাদেশি ওপেনাররা। প্রথম সেশনের প্রথম ভাগেই সাজঘরে ফিরে গেছেন চার টাইগার ব্যাটার। অধিনায়ক মমিনুল ছাড়া বাকি তিন ব্যাটারই আউট হয়েছেন ভূতুড়ে ১৪’তে গিয়ে। আজ ১৪ রানে আউট হওয়া প্রথম ব্যাটার সাইফ হাসান। এরপর কিছুক্ষণ বিরতি দিয়ে শাদমান ইসলামও আউট হয়েছেন ১৪ রান করেই। মাত্র ৬ রানে আউট হয়ে এই ধারায় যতি টানার চেষ্টা করেছিলেন অধিনায়ক মমিনুল। তবে তিনে নামা নাজমুল হোসেন শান্তও ১৪’র বৃত্তে বন্দি হয়ে আউট হয়েছেন ফাহিম আশরাফের বলে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply