চট্টগ্রামে যেন ১৪ এসেছে নেমে!

|

এই তিন তরুণের ব্যাটে চট্টগ্রামে আজ ১৪ এসেছিল নেমে। ছবি: সংগৃহীত

চট্টগ্রামে শুরু হয়েছে বাংলাদেশ বনাম পাকিস্তানের প্রথম টেস্ট। ফরম্যাট পাল্টালেও অপরিবর্তিত থেকে গেছে টাইগার ব্যাটারদের দ্রুত সাজঘরে ফেরার প্রবণতা। তবে মাঠে যেন আজ ১৪ সংখ্যাটিকে ভূতুড়ে বানিয়ে আউট হয়ে গেছে তিন টপ অর্ডার ব্যাটার। তবে এরপরই লিটন ও মুশফিকের ব্যাটে ইনিংস মেরামতের পথে আছে বাংলাদেশ। এই দুজনের অবিচ্ছিন্ন ৬৬ রানের জুটিতে লাঞ্চ বিরতির পরে প্রতিবেদনটি লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ১১৫ রান।

চট্টগ্রাম টেস্টে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ। টি-টোয়েন্টির ব্যর্থতার ধারা এই ফরম্যাটেও টেনে এনেছেন বাংলাদেশি ওপেনাররা। প্রথম সেশনের প্রথম ভাগেই সাজঘরে ফিরে গেছেন চার টাইগার ব্যাটার। অধিনায়ক মমিনুল ছাড়া বাকি তিন ব্যাটারই আউট হয়েছেন ভূতুড়ে ১৪’তে গিয়ে।

টি-টোয়েন্টি সিরিজের মতোই টেস্টেও ব্যর্থ হয়েছেন ওপেনার সাইফ হাসান। আজ ১৪ রানে আউট হওয়া প্রথম ব্যাটার তিনি। শাহীন শাহ আফ্রিদির পেসে তিনি কাটা পড়লে ১৯ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ১২ বলের মধ্যেই ৩ বাউন্ডারি হাঁকিয়ে আত্মবিশ্বাসী ব্যাটিংয়ের ইঙ্গিত দেয়া এই ওপেনার পারেননি ইনিংসকে লম্বা করতে। এরপর কিছুক্ষণ বিরতি দিয়ে শাদমান ইসলামও আউট হয়েছেন ১৪ রান করেই। তবে তিনি সাইফের চেয়ে বেশি সময় ক্রিজে ছিলেন। আত্মবিশ্বাসী শটেই বাউন্ডারি হাঁকাতে থাকা এই বাঁহাতি থামলেন ১৪’র গ্যাড়াকলে। মাত্র ৬ রানে আউট হয়ে এই ধারায় যতি টানার চেষ্টা করেছিলেন অধিনায়ক মমিনুল। তবে তিনে নামা নাজমুল হোসেন শান্তও ১৪’র বৃত্তে বন্দি হয়ে আউট হয়েছেন ফাহিম আশরাফের বলে। টপ অর্ডার ব্যাটারদের ব্যাটে চড়ে যেন চট্টগ্রামে ১৪ এসেছে নেমে!

তারপর অবশ্য মুশফিকুর রহিম ও লিটন দাস খেলে যাচ্ছেন সাবধানে। প্রথম সেশনের শেষ দিকে বল পুরনো হয়ে যাওয়ার পর মসৃণভাবেই ব্যাট করা লিটন-মুশফিককে এখন টিকে থাকতে হবে নতুন বলের আক্রমণ থেকে। লিটন ব্যাট করছেন ৩২ রান নিয়ে। মুশফিকের সংগ্রহ ৩০।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply