সুইসাইড ব্রিজ, আত্মহত্যাপ্রবণ মানুষ লাফিয়ে পড়ে যেখান থেকে

|

সুইসাইড ব্রিজ! শুনতে অবাক লাগলেও দক্ষিণ আফ্রিকার পোর্ট এলিজাবেথের একটি ব্রিজ স্থানীয়দের কাছে পরিচিতি পেয়েছে এ নামে। এ পর্যন্ত ব্রিজটি থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যা করেছে ৮৭ জন।

পোর্ট এলিজাবেথ থেকে কেপটাউন যাওয়ার পথে চোখে পড়বে ব্রিজটি। এর সৌন্দর্য্য যে কাউকে মুগ্ধ করার ক্ষমতা রাখলেও এটি স্থানীয়দের কাছে এক আতঙ্কের নাম। ৪৬০ ফুট উচ্চতার ব্রিজটিকে আত্মহত্যার জন্য বেছে নেন আত্মহত্যাপ্রবণরা। এ পর্যন্ত বেশকিছু মানুষ সেখানে আত্মহত্যা করার ঘটনায় ব্রিজটি পরিচিতি পেয়েছে সুইসাইড ব্রিজ নামে।

১৯৭১ সালের ১১ নভেম্বর নির্মিত হওয়ার ১২ দিন পরই ঘটে প্রথম আত্মহত্যার ঘটনা। আর সর্বশেষ আত্মহত্যার ঘটনাটি ঘটে চলতি বছরের সেপ্টেম্বরে। ব্রিজের আশপাশে মানুষ চলাচল কম থাকায় আত্মহত্যার জন্য ব্রিজটিকে বেঁছে নেয়া হয় বলে ধারণা অনেকের।

২০০৩ সালে জোহানেসবার্গের এক সাংবাদিক আত্মহত্যা রোধে একটি ফান্ড গঠন করেন। পরে সেই ফান্ডের অর্থে ব্রিজটিতে বসানো হয় ক্যামেরা ও টেলিফোন সেন্টার। এছাড়া ব্রিজের ওপর সতর্ক নজর রয়েছে পুলিশেরও। তবে এরপরও বন্ধ করা যায়নি আত্মহত্যার ঘটনা।

পরে আত্মহত্যা রোধে ২০১৩ সালে ব্রিজের ওপর বসানো হয় ২.৭ মিটার উচ্চতার নেট। তবে এতসব কিছুর মধ্যেও আত্মহত্যাপ্রবণ মানুষ আত্মহত্যা করেই চলেছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply