ম্যারাডোনার মৃত্যুর এক বছর

|

আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০২০ সালের ২৫ নভেম্বর মারা যান ম্যারাডোনা। এই ফুটবল বিস্ময়ের মৃত্যুবার্ষিকী পালনে বিশেষ আয়োজন থাকছে বুয়েনস আয়ার্স, বার্সেলোনা ও নাপোলিতে।

বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ পুরো বিশ্বের কাছেই ফুটবল শব্দটা কানে এলে স্মৃতির মানস পটে প্রথম ভেসে ওঠে ইংল্যান্ডের বিপক্ষে করা ম্যারাডোনার সেই গোল। ১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপে মাত্র ১১ সেকেন্ডের ঝড়ে ঠিক ১১ টাচে তিন জন ইংলিশ ফুটবলারকে বোকা বানিয়ে শতাব্দির সেরা গোলটি করেন ম্যারাডোনা।

এছাড়া ইংল্যান্ডের বিপক্ষেই ম্যারাডোনার হাত দিয়ে করা সেই গোলটিও সবসময় স্মৃতিতে ভাস্বর ফুটবল প্রেমিদের, যেটিকে পরে হ্যান্ড অব গডের গোল নাম আখ্যা দিয়েছিলেন এই কিংবদন্তি।

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের এই নায়কের জাতীয় দল তো বটেই ক্লাব ফুটবলেও তার আছে ঈর্ষণীয় সাফল্য। মাঠের অনবদ্য ফুটবল শৈলীর কারণেই দেশ, জাতি, ধর্ম, বর্ণ নির্বশেষে কোটি কোটি মানুষের মন জয় করেছেন ডিয়েগো আমরান্ডো ম্যারাডোনা।

আজ ডিয়েগো ম্যারাডোনার প্রথম মৃত্যুবার্ষিকীতে। বুয়েনস আয়ার্স থেকে বার্সেলোনা, নাপোলিসহ সবখানে দেওয়ালচিত্র, ভাস্কর্য, ব্যানার, ট্যাটু করে দর্শকরা তার প্রতি ভালবাসার প্রকাশ করছেন।

ম্যারাডোনার ক্লাব নামে পরিচিতি পাওয়া ইতালির ক্লাব নাপোলির তৈরি স্টেডিয়ামে মৃত্যুবার্ষিকী উপলক্ষে বসানো হচ্ছে তার ব্রোঞ্জমূর্তি।

ম্যারাডোনা পৃথিবীর মায়া ছাড়লেও ফুটবল মাঠে করা তার অনবদ্য কীর্তিগুলো তাকে আজন্ম বাঁচিয়ে রাখবে ফুটবল প্রেমিদের হৃদয়ে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply