স্কুইড গেম দেখায় একজনের মৃত্যুদণ্ড

|

স্কুইড গেম দেখায় উত্তর কোরিয়ান এক নাগরিককে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির প্রশাসন, জানা গেছে, মৃত্যুদণ্ড কার্যকর করা হবে ফায়ারিং স্কোয়াডের মাধ্যমে।

সম্প্রতি নেটফ্লিক্সের জনপ্রিয় ও আলোচিত সিরিজ স্কুইড গেম দেখার অপরাধে এক উত্তর কোরিয়ান নাগরিককে মৃত্যুদণ্ড দিতে যাচ্ছে তার দেশ। তার সাথে এই সিরিজ দেখা বাকি ৬ জনকেও বিভিন্ন শাস্তি দিয়েছে উত্তর কোরিয়া প্রশাসন।

রেডিও ফ্রি এশিয়া’র এক প্রতিবেদনে বলা হয়, অভিযুক্ত স্কুল ছাত্র তার দেয়া স্বীকারোক্তিতে জানিয়েছে যে চীন থেকে উত্তর কোরিয়াতে ফেরার সময় সে সিরিজটি কিনে এনেছিলো। আর উত্তর কোরিয়াতে এসে সে তার বাকি ৬ বন্ধুকে ইউএসবির মাধ্যমে সিরিজটি দেখতে দিয়েছিলো। ইতোমধ্যেই, তারা যে স্কুলে পড়াশোনা করতো সে স্কুলের সকল শিক্ষক ও স্কুল কমিটির সকল সদস্যকে যথাক্রমে চাকরীচ্যুত ও বহিষ্কার করা হয়েছে। জানা গেছে, অভিযুক্তের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে ফায়ারিং স্কোয়াডের মাধ্যমে। আর বাকি ৬ জনকে উত্তর কোরিয়ার বিভিন্ন খনিতে বাধ্যতামূলক শ্রম দিতে হবে আগামী ৫ বছর।

উল্লেখ্য, গত বছর উত্তর কোরিয়া প্রশাসন ‘এলিমিনেশন অফ রিঅ্যাকশনারি থট অ্যান্ড কালচার’ নামক এক কঠোর আইন পাস করে। এ আইন অনুযায়ী, উত্তর কোরিয়া ভূখণ্ডে যেকোনো বিদেশি বিশেষ করে দক্ষিণ কোরিয়া ও আমেরিকায় নির্মিত টিভি শো ও সিনেমা প্রদর্শন নিষিদ্ধ। এ আইন অনুযায়ী, উত্তর কোরিয়া ভূখণ্ডে যেকোনো বিদেশি টিভি শো ও সিনেমার প্রদর্শন, বিক্রি, শেয়ারিং এমনকি সাথে রাখাও মারাত্মক ও শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হয়।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply