অর্ধকোটি ভারতীয় সেনার তথ্য বেহাত হওয়ার আশঙ্কা

|

বিশ্বজুড়ে তোলপাড় চলছে ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বেহাত হওয়া নিয়ে। ঠিক এমন সময়ে ভারতের ৫০ লাখ সেনার গোপনীয় তথ্যও বেহাত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

একটি সংবাদ পোর্টাল ‘দ্য ওয়ার’-এর বরাত দিয়ে কলকাতা ভিত্তিক গণ মাধ্যম আনন্দ বাজার-এর প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, “৫০ লাখ অবসরপ্রাপ্ত সেনার কনট্রিউবিউটরি হেলথ স্কিম (ইসিএইচএস)-এর দায়িত্ব দেওয়া হয়েছিল একটি বেসরকারি সংস্থাকে। চুক্তি শেষ হয়ে গেলেও তাদের কাছে ওই সেনাদের ব্যক্তিগত গোপনীয় বায়োমেট্রিক তথ্যাদির কপি রয়েছে কি না, সে ব্যাপারে মন্ত্রণালয় নিশ্চিত নয়।”

দেশটির তথ্য জানার অধিকার আইনে এ বিষয়ে জানতে চেয়ে আবেদন করেছিলেন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কমান্ডার লোকেশ কে বাত্রা।

জানতে চাওয়ার তিন মাস পর গত ২২ মার্চ (বৃহস্পতিবার) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে জবাব দেওয়া হয়েছে বলে প্রতিবেদটিতে জানানো হয়।

ওই প্রতিবেদনে আরও জানানো হয়, “যুগ্ম অধিকর্তা (তথ্য প্রযুক্তি) জবাবে লিখেছেন, ‘ওই বায়োমেট্রিক তথ্যাদি রাখা ছিল স্মার্ট কার্ডে, যা ২০১৫ সালের মে মাস পর্যন্ত কার্যকরী ছিল। তাতে অবসরপ্রাপ্ত সেনাদের প্রত্যেকের বায়োমেট্রিক তথ্যাদি (ডান ও বাঁ হাতের বুড়ো আঙুলের ছাপ) সংরক্ষিত ছিল।’’

কিন্তু ইসিএইচএস বলছে, ‘‘ওই স্মার্ট কার্ডগুলো সেনাদের কাছেই রয়েছে। অন্য কোথাও এর তথ্যগুলো সংরক্ষিত নেই।”

কিন্তু চুক্তি শেষ হলেও ওই বেসরকারি সংস্থাটি কার্ডগুলোতে থাকা তথ্যের কপি রেখেছে কি না, তা তাদের জানা নেই বলে জানিয়েছে ইসিএইচএস।

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply