শুকর ও গরু নিষিদ্ধ; ভারতীয় খেলোয়াড়দের জন্য ‘হালাল’ মাংস!

|

ছবি: সংগৃহীত

ভারত-নিউজিল্যান্ড টেস্ট সিরিজের আগে শুরু হয়েছে এক অদ্ভুত বিতর্ক। ভারতীয় ক্রিকেট বোর্ড থেকে খেলোয়াড়দের হালাল মাংস দেয়ার নির্দেশনা দেয়া হচ্ছে। সাথে পর্ক ও গরুর মাংস ছাড়া খাদ্য তালিকা সাজানোর পরামর্শ দেয়া হচ্ছে খেলোয়াড়দের। যা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া ভারতীয় ক্রিকেট মহলে। কিন্তু আদৌ এই নির্দেশনা দেয়া হয়েছে কি না এই নিয়ে রয়েছে অনেক দ্বিধাদ্বন্দ্ব।

কানপুরে সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ভারত। কিন্তু প্রথম টেস্টের আগে ভারতীয় খেলোয়াড়দের বিশেষ ডায়েট চার্ট নিয়ে বিতর্কের ঝড় উঠেছে ভারতীয় ক্রিকেট মহলে। ভারতীয় ক্রিকেট বোর্ড থেকে জানানো হয়েছে খেলোয়াড়দের শুধু হালাল মাংস খেতে দেয়া হবে। সেই সাথে পর্ক এবং গরুর মাংস বাদ দিয়ে ডায়েট চার্ট সাজানো হবে। বিসিসিআইয়ের খেলোয়াড়দের খাদ্যতালিকা নিয়ে এমন হস্তক্ষেপ অনেকেই পছন্দ করছেন না।

এদিকে, ভারতীয় ক্রিকেট বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধুমাল বলেছেন, এমন কোনো সিদ্ধান্তের কথা জানেন না তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, আমি জানি না ঠিক কখন এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বা আদৌ নেয়া হয়েছে কিনা। কিন্তু আমি যতদূর জানি আমরা কখনই খাদ্য তালিকা নিয়ে কোনো নির্দেশনা দিই না। খাদ্যাভ্যাসের বিষয়টি পুরোপুরি খেলোয়াড়দের ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করে। খেলোয়াড়রা আমিষ নাকি নিরামিষ খাবেন, তার পূর্ণ স্বাধীনতা খেলোয়াড়দের আছে।

বিসিসিআই থেকে খেলোয়াড়দের খাদ্যতালিকা নিয়ন্ত্রণ করার খবর ছড়িয়ে পড়েছে ভারতীয় সংবাদ মাধ্যমগুলোতে। আর এই নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে সকলের মাঝে। হালাল মাংস খাওয়া নিয়ে নির্দেশ আদৌ বিসিসিআই থেকে এসেছে কিনা, তা নিয়ে এখনও দ্বিধাদ্বন্দ্ব বিরাজ করছে ভারতীয় ক্রিকেট মহলে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply