রেকর্ড ২৭০ রানে জিতল বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

নারীদের বিশ্বকাপ বাছাইপর্বে রেকর্ড ২৭০ রানের জয় পেল বাংলাদেশ। যুক্তরাষ্ট্র নারী ক্রিকেট দলকে হারিয়ে এ রেকর্ড গড়ে নিগার সুলতানার দল। দেশের ক্রিকেট ইতিহাসে যা সর্বোচ্চ ব্যবধানে জয়।

এর আগে, শারমিন আক্তারের দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করে ৩২২ রানের বিশাল সংগ্রহ তোলে বাংলাদেশের নারীরা। বিশাল এই সংগ্রহ তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৩০.৩ ওভারে ৫২ রান করে অলআউট হয় যুক্তরাষ্ট্র নারী ক্রিকেট দল।

মঙ্গলবার (২৩ নভেম্বর) জিম্বাবুয়ের হারারেতে টস জিতে প্রথমে বাংলাদেশকে ব্যাট করতে পাঠায় যুক্তরাষ্ট্র। মুরশিদা খাতুন ও শারমিন আখতারের উদ্বোধনী জুটিতেই আসে ৯৬ রান। ৪৭ রান করে মুরশিদা আউট হলেও অন্যপ্রান্তে শারমিন ছিলেন অবিচলিত। নিগার সুলতানার ৩৩ এবং ফারজানা হকের ৬৭ রানের দুই ইনিংসে ভালোই সঙ্গ পেয়েছেন শারমিন। ইনিংসের শেষদিকে লতামণ্ডলের ১০ বলে ২টি চারের সাহায্যে ১৭ রান করলে ৩২২ রানের এই সংগ্রহ তোলে বাংলাদেশ।

বাংলাদেশের হয়ে শারমিনের আগে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস ছিল যৌথভাবে সালমা খাতুন ও রুমানা আহমেদের। এই দুইজনই করেছিলেন ৭৫ রান। এছাড়া আজকের ইনিংসের আগে শারমিনের ব্যক্তিগত সর্বোচ্চ ছিল ৭৪।

জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় যুক্তরাষ্ট্রের নারী দল। বাংলাদেশি বোলারদের তোপে পড়ে মাত্র ৪৭ রান তুলতে সক্ষম হয় তারা। দলের পক্ষে সর্বোচ্চ ২ জন ছুঁতে পারেন দুই অঙ্কের রান।

বাংলাদেশের হয়ে দুর্দান্ত বল করেন সাবেক অধিনায়ক সালমা খাতুন। ১০ ওভার বল করে মাত্র ১০ রান দিয়ে তুলে নেন ২ উইকেট। দুইটি করে উইকেট নেন ফাহিমা খাতুন ও রুমানা আহমেদও। একটি উইকেট নেন জাহানারা আলম।

এ জয়ের ফলে আসরে টানা দ্বিতীয় জয় পেল বাংলাদেশ। প্রথম ম্যাচে গ্রুপের শক্তিশালী দল পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়ে শুভ সূচনা করে বাংলাদেশ।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply