‘আগামী বছর থেকে দেশেই করোনার টিকা উৎপাদিত হবে’

|

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

আগামী বছর থেকে দেশেই উৎপাদিত হবে করোনা টিকা বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। জানান এরমধ্যে সবধরনে প্রস্তুতি নিচ্ছে স্থানীয় প্রতিষ্ঠানগুলো। চুক্তি অনুযায়ী এরই মধ্যে টিকার কাঁচামাল ও উপকরণ এসে গেছে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিট দ্যা প্রেসে ওষুধ শিল্প নিয়ে নানান প্রশ্নের উত্তর দেন প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা। জানান, অন্য যেকোনো দেশের চেয়ে ওষুধের দাম বাংলাদেশে তুলনামূলক কম। চিকিৎসায়ও উন্নতি হচ্ছে বলে মন্তব্য তার।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা জানালেন, টিকা উৎপাদনে সম্পূর্ণ প্রস্তুত ইনসেপ্টা। এ মাসের মধ্যেই তৈরি হয়ে যাবে তার নিজ প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসও। আসছে বছর করোনার টিকা বানাবে বাংলাদেশ।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান জানান, আশা করি আগামী চার থেকে ছয় মাসের মধ্যে আমরাও টিকা উৎপাদনের কার্যক্রম শেষ করতে পারব। তারপরও আমরা বিভিন্ন আন্তর্জাতিক টিকা উৎপাদনকারী কোম্পানির সঙ্গে কথা বলছি। বেসরকারিভাবে ইনসেপ্টা ও বেক্সিমকো কাজ করলেও আরও কয়েকটি কোম্পানি টিকা উৎপাদন নিয়ে কাজ করছে।

চুক্তি অনুযায়ী এরই মধ্যে টিকার কাঁচামাল ও উপকরণ এসে গেছে। বোতলজাতকরণ, লেবেলিং ও ফিনিশিংয়ের প্রস্তুতিও শেষ বলে জানান সালমান এফ রহমান।

উল্লেখ্য, চলতি বছরের আগস্টে করোনাভাইরাস ঠেকাতে চীনের সিনোফার্মের টিকা যৌথভাবে বাংলাদেশে উৎপাদনের জন্য ত্রি-পক্ষীয় একটি চুক্তি হয়। চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন দুই প্রতিষ্ঠানের সঙ্গে যেখানে চুক্তিবদ্ধ হয় বাংলাদেশের ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply