ফিফার বর্ষসেরা ফুটবলার ও কোচের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

|

ছবি: সংগৃহীত

মুজনেবীন তারেক:

লিওনেল মেসি নাকি জর্জিনিয়ো? কে হচ্ছেন ফিফার বর্ষসেরা ফুটবলার? এ নিয়ে ১১ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। রোনালদো-নেইমার-লেভানডোভস্কিসহ সেরাদের সবাই আছেন এই তালিকায়।

এদিকে বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত সাতজনের তালিকায় আছে লিওনেল স্কালোনি, টমাস টুখেল ও রবার্তো মানচিনির নাম।

ফিফার চোখে বর্ষসেরা ফুটবলার কে? মেসি, রোনালদো, নেইমার নাকি জর্জিনিয়ো? উত্তর মিলবে আরও কিছুদিন পর। তবে আপাতত ১১ জনের সংক্ষিপ্ত এক তালিকা প্রকাশ করেছে ফুটবলের নিয়ন্তা সংস্থাটি। সেখানে আছেন এই তারকা ফুটবলারদের সবাই। আছে লেভানডোভস্কি, এমবাপ্পে ও করিম বেনজেমাদের নামও।

সম্ভাবনার দৌড়ে সবচেয়ে এগিয়ে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। তার নেতৃত্বে কোপা আমেরিকায় ২৮ বছরের শিরোপা খরা ঘুচিয়েছে আর্জেন্টিনা। নিজে ৪ গোল করার সঙ্গে করিয়েছেন ৫টি। এছাড়া বার্সেলোনার হয়ে দলীয় সাফল্য না মিললেও ব্যক্তিগত নৈপুণ্যে ছিলেন অনন্য। সর্বোচ্চ ৩০ গোল করে রেকর্ড অষ্টমবারের মতো জেতেন পিচিচি ট্রফি। তাই রেকর্ড অষ্টমবারের মতো ফিফা বর্ষসেরা খেলোয়াড় হওয়ার জোর দাবিদার মেসিই।

তবে তাকে চ্যালেঞ্জ জানাবেন এরইমধ্যে উয়েফা বর্ষসেরার খেতাব জেতা চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনিয়ো। চেলসির চ্যাম্পিয়ন্স লিগ জয় কিংবা ইতালির ইউরো জয়ে তিনি ছিলেন অনন্য।

ব্যক্তিগত নৈপুণ্যে পুরস্কারের অন্যতম দাবিদার ক্রিশ্চিয়ানো রোনালদো। পর্তুগাল ও য়্যুভেন্টাসের হয়ে সময়টা ভালো যায়নি। তবে ২৯ গোল করে হয়েছিলেন সেরি আ’র সর্বোচ্চ গোলদাতা। তালিকায় নাম থাকলেও পারফরমেন্স খুব একটা সাহস দিচ্ছে না নেইমারকে। ব্যর্থ ছিলেন ব্রাজিল ও পিএসজির হয়ে।

এদিকে পোল্যান্ডের হয়ে ব্যর্থ হলেও বায়ার্ন মিউনিখে কাটিয়েছেন সুবর্ণ সময়। করেছেন লিগ সর্বোচ্চ গোল। তাই লেভানডোভস্কিরও জায়গা হয়েছে সেরা ১১ জনে। এছাড়া তালিকায় আছে ডি ব্রুইনা, আর্লিং হল্যান্ড, এনগোলা কন্তে, এমবাপ্পে ও মোহাম্মদ সালাহর নাম।

এদিকে সম্ভাব্য সেরা কোচের লড়াইয়ে সাত জনের তালিকা প্রকাশ করেছে ফিফা। যেখানে আছেন আর্জেন্টিনাকে কোপা জেতানো কোচ লিওনেল স্কালোনি, ইতালিকে ইউরো জেতানো রবার্তো মানচিনি ও চেলসির চ্যাম্পিয়ন্স লিগ জয়ের কারিগর টমাস টুখেল। এছাড়া পেপ গার্দিওয়ালা, হান্স ফ্লিক, অ্যান্তোনিও কন্তে ও দিয়েগো সিমিওনের নামও আছে সেরা সাতের তালিকায়।

এছাড়াও সেরা নারী ফুটবলার, সেরা গোলরক্ষক ও সেরা নারী কোচের সংক্ষিপ্ত তালিকাও প্রকাশ করেছে ফিফা। মূলত গেলো বছরের ৮ অক্টোবর থেকে চলতি বছরের ৭ আগস্ট পর্যন্ত করা পারফরমেন্স নেয়া হয়েছে বিবেচনায়।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply