পাকিস্তানে চায়ের পেয়ালা হাতে ভাইরাল সেই ভারতীয় পাইলট পেলেন ‘বীর চক্র’ পদক

|

‘দ্য টি ওয়াজ ফ্যান্টাস্টিক!’

ছোট্ট একটি বাক্য, যা তোলপাড় করেছিল গোটা বিশ্বে, বিশেষত উপমহাদেশে। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তান বাহিনী কর্তৃক গুলি করে ভূপাতিত করে ভারতীয় মিগ-২১ বিমান। পাকিস্তানে আটক হন সেটির পাইলট অভিনন্দন বর্তমান। একটি ভাইরাল ভিডিওতে চা খেয়ে তিনিই বলেছিলেন প্রশংসাসূচক এই বাক্যটি।

এদিকে সেই চায়ের ঘটনাটি আপ্যায়নের দৃষ্টান্ত হবার বদলে প্রতিষ্ঠা পায় চিরপ্রতিদ্বন্দ্বী দেশ দুইটির সামরিক গরিমা বা ইগোর লড়াইয়ের দৃষ্টান্ত হিসেবে। সেই লড়াইয়ের কেন্দ্রীয় চরিত্র অভিন্দন এবার নয়া উপলক্ষে অভিন্দিত হচ্ছেন গোটা ভারতে। সোমবার ভারতে তৃতীয় সর্বোচ্চ সামরিক পদক পেলেন সেই পাইলট অভিন্দন।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী, পরমবীর চক্র ও মহাবীর চক্রের পর ভারতের তৃতীয় সর্বোচ্চ সামরিক পদক ‘বীর চক্র’ পেলেন অভিনন্দন বর্তমান। দিল্লির এক অনুষ্ঠানে ভারতীয় রাষ্ট্রপতির কাছ থেকে পদকটি গ্রহণ করেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং উপস্থিত ছিলেন সেই অনুষ্ঠানে।

সম্প্রতি ভারতীয় বিমানবাহিনীতে উইং কম্যান্ডার পদ থেকে গ্রুপ ক্যাপ্টেন পদে উন্নীত হয়েছেন অভিনন্দন। ‘নজরকাড়া সাহসিকতা প্রদর্শনে’র জন্য এই পদক বলে জানানো হয়েছে। উল্লেখ্য, ধরা পড়বার আগে পাইলট অভিনন্দন পাকিস্তানের এফ-১৬ মডেলের একটি যুদ্ধবিমানে হামলা করে সেটিকে ভূপাতিত করেন বলে দাবি করে ভারত। অন্যদিকে, অভিনন্দনের এ ‘কীর্তি’র কথা শুরু থেকেই অস্বীকার করে আসছে পাকিস্তান।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply