গাড়ির ব্র্যান্ড রোলস-রয়েস আনলো ধুন্ধুমার গতির বৈদ্যুতিক বিমান!

|

বাজারব্যবস্থার নিয়ন্ত্রণ নিয়ে নিচ্ছে বড় বড় কর্পোরেশন। নিজের ক্ষেত্রের বাইরেও নানারকম বাজারে বিনিয়োগের মাধ্যমে ব্যবসা সম্প্রসারণ করছে তারা। তাই ক্যামেরা, টিভি, মোবাইলের মতো ম্যাক্রো প্রযুক্তি ছাড়িয়ে সনি যেমন যোগ দিচ্ছে মাইক্রোচিপের ব্যবসায়, তেমনি বৈদ্যুতিক গাড়ি বানানোর পাশাপাশি স্যাটেলাইট দুনিয়ার স্টারলিংককে সাথে নিয়ে টেসলা উদ্যোগ নিয়েছে মোবাইলফোন বানানোর।

একই পথে এবার হাঁটলো অভিজাত ব্রিটিশ গাড়ি প্রস্তুতকারক ‘রোলস-রয়েস’। বিমানের বাজারেও সম্প্রতি হাট দিয়েছে তারা। প্রত্যাশিতভাবেই যেনতেন বিমান নয়, অন্যতম দ্রুতগতির এবং উঁচুতে উড্ডয়নক্ষম বিমান। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, বিমানটির নাম ‘স্পিরিট অব ইনোভেশন’। এই বিমানের আরেক বিশেষত্ব হলো এর বিদ্যুতচালিত ইঞ্জিন। ফলে বিমানের কার্বন নিঃসরণ কমিয়ে আনার ক্ষেত্রে যে লক্ষ্যমাত্রা রয়েছে, তা অর্জনের ক্ষেত্রে এই ইঞ্জিন সাহায্য করবে বলে মনে করেন রোলস-রয়েসের প্রধান নির্বাহী ওয়ারেন ইস্ট।

এদিকে বিমানটির গতি ঘণ্টায় ৬২৩ কিলোমিটার। আগাগোড়া বিদ্যুৎ-চালিত বিমানগুলোর মধ্যে এই বিমানটিই সবচেয়ে দ্রুতগতির বলে স্বীকৃতি দিয়েছে ওয়ার্ল্ড ইয়ার স্পোর্টস ফেডারেশন। শুধু তা-ই নয়, সবচেয়ে উঁচুতে উড্ডয়নের ক্ষেত্রেও রেকর্ড গড়েছে এটি। ৩ হাজার মিটার উচ্চতায় যাওয়ার ক্ষেত্রে যে রেকর্ড ছিল, তা–ও ভেঙেছে এই বিমান।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply