ভারতে পাক-শিল্পীদের গান বন্ধ নিয়ে প্রকাশ্যে প্রশ্ন ছুঁড়লেন অরিজিৎ (ভিডিও)

|

ছবি: সংগৃহীত।

করোনা মহামারির জেরে প্রায় দু’বছর স্টেজে উঠেননি অরিজিত সিং। গত ১৯ নভেম্বর মধ্যপ্রাচ্যের সবচেয়ে বড় ইন্ডোর স্টেডিয়ামে পারফর্ম করলেন এই ভারতীয় সঙ্গিত তারকা। পাঁচ বছর পর আবুধাবিতে লাইভ গান গাইলেন তিনি। পছন্দের গায়কের গান শুনতে উপচে পড়েছিল ভিড়, ভারতের পাশাপাশি পাক দর্শকদের সংখ্যাও নেহাত কম ছিল না। টিকিটের রেকর্ড বিক্রি হয়েছে অরিজিতের আবু ধাবি কনসার্টে আগেই জানিয়েছিলেন আয়োজকরা। খবর হিন্দুস্তান টাইমসের।

তবে এ দিন গিটার হাতে অরিজিৎ গান গাইতে গাইতে আচমকাই ধরলেন জনপ্রিয় পাক শিল্পী আতিফ আসলামের গান ‘পেহলি নাজার মেয় ক্যায়সা জাদু কারদিয়া’। গানের মাঝেই উপস্থিত দর্শকদের চমকে দিয়ে অরিজিত বলে উঠেন, ‘একটা প্রশ্ন আছে, বিতর্কিত প্রশ্ন’।

তিনি বলেন, বিতর্কিত হলেও আমি কিন্তু এটা জিজ্ঞাসা করবই, কারণ আমি কাউকে পাত্তা দিই না। আচ্ছা, আমি এতো নিউজ ফলো করি না। পাকিস্তানি শিল্পীদের গান কি এখনও ভারতে বন্ধ রয়েছে? এমনটা ঘটেছিল মাঝখানে, সেটা কি এখনও জারি রয়েছে নাকি চালু রয়েছে? কারণ বিষয়টা হল আতিফ আসলাম আমার অন্যতম প্রিয় শিল্পী, শফকত আমানাত আলিও’।

আশিকী ২’ খ্যাত গায়ের মুখে এই বিতর্কিত প্রশ্ন শুনে হইহই করে উঠে উপস্থিত দর্শকরা। আন্তর্জাতিক মঞ্চে ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে এমন প্রশ্ন করেও চিন্তিত নন অরিজিত। সুদৃঢ় কণ্ঠে তিনি বলেন, ‘সত্যি বলছি আমার কিচ্ছু যায় আসে না’।

উল্লেখ্য, উরি হামলার পর থেকেই বলিউডে পাক শিল্পীদের কাজ করা নিয়ে বিতর্ক দানা বেঁধেছিল। এর পরবর্তী সময়ে ভারতে পাক শিল্পীদের কাজ করবার উপর সম্পূর্ণভাবে নিষেধাজ্ঞা জারি হয়েছে বলিউডে।

অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন এর তরফে জারি লিখিতভাবে এই প্রতিবন্ধকতা আরোপ করা হয়। পুলওয়ামা হামলার পর অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন প্রযোজক সংস্থা, মিউজিক কোম্পানিগুলোকে রীতিমতো চিঠি লিখে সচেতন করে। এরপর টি-সিরিজের একগুচ্ছ প্রোজেক্ট থেকে বাদ পড়ে আতিফ আসলামের গান। গত তিন বছরে বলিউড ইন্ডাস্ট্রিতে পাকিস্তানের গায়ক বা অভিনেতাদের উপর নিষেধাজ্ঞা জারি রয়েছে।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply