যেন বাংলাদেশ নয়, পাকিস্তানেই খেলছি: ফখর জামান

|

প্রশ্নদাতা কী প্রশ্ন করেছিলেন, তা স্পষ্ট নয়। কিন্তু পাকিস্তান ওপেনার ফখর জামানের উত্তরটাই শুরু হলো একরাশ বিস্ময় দিয়ে! বাংলাদেশ তার জন্যে অচেনা না হলেও তিনি ‘বুঝে উঠতেই পারছেন না’ গ্যালারিতে পাকিস্তানের পক্ষে এতটা সমর্থনের কারণ। বললেন, ২০১৮ সালেও এখানে এসেছিলাম। তখন এত লোককে পাকিস্তান সমর্থন করতে দেখিনি। এখন আবার আমরা মিরপুরে এলাম। যারা এখানে এসে আমাদের সমর্থন দিচ্ছেন, তাদের অসংখ্য ধন্যবাদ। তবে আমার মনে হচ্ছে, বাংলাদেশ না, যেন পাকিস্তানেই খেলা হচ্ছে।

বাংলাদেশ পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচের পর একটি আনঅফিশিয়াল প্রশ্নোত্তর পর্বে এভাবেই নিজের অভিব্যক্তি প্রকাশ করেন ম্যাচ সেরা ফখর জামান। পাকিস্তান ক্রিকেট দলের অফিশিয়াল ইউটিউবে প্রকাশিত সেই ভিডিওতে উচ্ছ্বসিত কণ্ঠে ফখর আরও বলেন, যখন আমরা কোনো উইকেট নিচ্ছি, বা কেউ ভালো শট খেলছে, তখন আমরা এমনভাবেই সমর্থন পাচ্ছি যেমনটা দেশে পেয়ে অভ্যস্ত। বাংলাদেশের মানুষও আমাদের সমর্থন দিচ্ছে। খুবই আনন্দের ব্যাপার এটি।

উল্লেখ্য, প্রথম টি-টোয়েন্টিতে এক পর্যায়ে জয়ের কিঞ্চিৎ আশা বাংলাদেশ জাগাতে পারলেও দ্বিতীয় ম্যাচে আরও বিবর্ণ পারফরম্যান্সে ৮ উইকেটের হারে সিরিজ খোয়ায় বাংলাদেশ। কিন্তু এদিনের ম্যাচেও অর্ধেক পূর্ণ গ্যালারিতে পাকিস্তানের পক্ষে ছিল উল্লেখযোগ্য সমর্থন। গ্যালারিতে ও ম্যাচ শেষে স্টেডিয়ামের বাইরে পাকিস্তানের জার্সি পরে উল্লাস করতে দেখা গেছে অনেক বাংলাদেশিকে।

সাম্প্রতিককালে অনুশীলনে মিরপুরের মাঠে পাকিস্তানের পতাকা ব্যবহার থেকে বিতর্কের সূত্রপাত। এরপর খেলায় ভক্তদের পাকিস্তানের পক্ষে স্লোগান ও পতাকা ওড়ানোকে কেন্দ্র করে বিতর্ক উঠেছে চরমে। ক্রিকেটপাড়া ছাড়িয়ে চায়ের কাপে ঝড় এখন জাতীয় পর্যায়েই।

সামাজিকমাধ্যমে তুলনামূলক কম সরব হয়েও এই নিয়ে মুখ খুলতে বাধ্য হয়েছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফী মোর্ত্তজা। শনিবার প্রথম ম্যাচের পরই এক ফেসবুক পোস্টে তিনি লেখেন, খেলার সাথে কোনো কিছু মেলানো যায় না এটা ঠিক, কিন্তু খেলাটা যখন আমাদের দেশে, আর খেলছে আমাদের দেশ, সেখানে অন্য যে দেশই খেলুক না কেন, তাদের পতাকা তাদের দেশের মানুষ ছাড়া আমাদের দেশের মানুষ ওড়াবে, এটা দেখে সত্যি কষ্ট লাগে। যে যাই বলুক, ভাই, দেশটা কিন্তু আপনার। আজ হয়নি তো কাল হবে, না হলে পরশু হবে। আপনারা পাশে না থাকলে আর হবেই না। হারি বা জিতি স্টেডিয়ামে আমাদের দেশের পতাকা উড়ুক, চিৎকার হোক বাংলাদেশ।

ক্রিকেটে পাকিস্তান সমর্থন প্রসঙ্গে বিতর্ক যখন চরমে, তখন ফখর জামানের বাংলাদেশকে ‘পাকিস্তানের মতো’ মতো মনে হওয়া কি তবে নতুন প্রশ্নেরই ইঙ্গিত দিচ্ছে? সময়ই বলে দেবে সেই প্রশ্নের উত্তর। তবে বিতর্কে যে এখনই ‘দাঁড়ি’ পড়ছে না, তা কিন্তু হলপ করেই বলা যাচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply