অজ্ঞান থাকবেন বাইডেন; প্রথম নারী হিসেবে যুক্তরাষ্ট্রের ‘আপাতত’ প্রেসিডেন্ট কমলা!

|

মূল প্রেসিডেন্ট জো বাইডেনের ‘প্রক্সি’ দিতে হোয়াইট হাউজের দায়িত্ব এবার বর্তালো কমলা হ্যারিসের কাঁধে। চিকিৎসার জন্য ছুটি নেয়া জো বাইডেনের অবর্তমানে আগামী কিছুদিনের জন্য প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন কমলা হ্যারিস। ফলত, তিনিই হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রে প্রেসিডেনশিয়াল ক্ষমতা পাওয়া প্রথম নারী।

হোয়াইট হাউজ সূত্রে জানা গেছে, শুক্রবার প্রেসিডেন্ট বাইডেনের কোলনোস্কপি করা হবে। এই টেস্টের জন্য এনেস্থেশিয়ার সাহায্যে সংজ্ঞাহীন করা হবে প্রেসিডেন্ট বাইডেনকে। সেই সময় আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব থাকবে কমলার কাঁধে। একে রুটিন চেক-আপ বলা হচ্ছে।

উল্লেখ্য, জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম শারীরিক পরীক্ষার জন্য যাচ্ছেন ৭৯ বছরের জো বাইডেন। নিয়ম অনুযায়ী, অজ্ঞান অবস্থায় আমেরিকার প্রেসিডেন্ট থাকতে পারবেন না বাইডেন। তাই শুধুমাত্র সেই সময়ের জন্য প্রেসিডেন্ট হবেন ৫৭ বছর বয়সী কমলা।

প্রেসিডেন্টের জায়গায় ভাইস-প্রেসিডেন্টের ‘প্রক্সি’ দেবার ঘটনা অবশ্য এই প্রথম নয়। ২০০২ এবং ২০০৭ সালে একই ভাবে চিকিৎসার কারণে ছুটি নিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। সেই সময়ও সাময়িক প্রেসিডেন্ট করা হয়েছিল তৎকালীন ভাইস প্রেসিডেন্টকে। এবার আমেরিকার ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট জো বাইডেনের ক্ষেত্রেও তেমনটি করা হচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply