সুন্দরতম থিয়েটারে সাইমনের ‘অন্যদিন’

|

ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে কামার আহমাদ সাইমনের ছবি ‘অন্যদিন…’ এর। বিশ্বের শীর্ষ চলচ্চিত্র উৎসবগুলোর মধ্যে অন্যতম ও বৃহত্তম নন-ফিকশন চলচ্চিত্র উৎসব আমস্টারডামের ইডফার মূল আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে অভিষেক হয়েছে আলোচিত এ বাংলাদেশি সিনেমার। এবারই প্রথমবারের মত ইডফার মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায় নির্বাচিত হয়েছে কোন বাংলাদেশি চলচ্চিত্র।

আগামীকাল শনিবার (২০ নভেম্বর) পৃথিবীর সুন্দরতম সিনেমা হল হিসেবে পরিচিত আমস্টারডামের তুসানস্কি থিয়েটারে প্রাইম টাইম স্ক্রিনিংয়ে দেখানো হবে ‘অন্যদিন…’। স্থানীয় সময় রাত ৯টায় শুরু হবে ‘অন্যদিন…’ এর প্রিমিয়ার।

প্রদর্শনীর পর সিনেমাটিকে “ফিলসফিকাল ও ক্যালাইডোস্কোপিক” বলে প্রশংসা করেছে ইডফা।

নিজের সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ারে উপস্থিত থাকতে ইডফা কর্তৃপক্ষের আমন্ত্রণে ইতোমধ্যেই আমস্টারডামে পৌঁছেছেন কামার। সম্প্রতি ফেসবুকে ‘অন্যদিন…’ ছবিটির পোস্টার মুক্তি পাওয়ার পর বেশ প্রশংসিত হয়েছেন পরিচালক কামার আহমাদ সাইমন। এর আগে তার ‘শুনতে কি পাও!’ ও ‘নীল মুকুট’ সিনেমার পোস্টার নিয়ে চলচ্চিত্র অঙ্গন ছিলো প্রশংসায় সরব। পোস্টারটি প্রকাশের পর ফেসবুকে আলোচনা হচ্ছে। এ ব্যাপারে কামার বলেন, পোস্টারের প্রশংসা শুনছি, অনেকেই বলছেন, পোস্টারটি ব্যতিক্রম।

‘অন্যদিন’ দেখতে উপচে পড়া ভিড় ছিলো আমস্টারডামের তুসানস্কি থিয়েটারে।

‘অন্যদিন…’ এর প্রদর্শনীর আগে গতকাল ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে দেয়া স্ট্যাটাসে কামার আহমাদ সাইমন লিখেছেন,

উত্তর দিতে না পারা অজস্র শুভেচ্ছা বার্তার প্রতি অকুণ্ঠ কৃতজ্ঞতা। প্রথম সারির উৎসব/ বৃহত্তম উৎসব/ মূল আন্তর্জাতিক প্রতিযোগিতা/ লিড ফেস্টিভ্যাল/ সুন্দরতম থিয়েটার/ বিশ্ব অভিষেক/ সেরা পুরষ্কার/ অস্কার- এতোসব খবরের ভিড়ে ইডফা’র ওয়েবসাইটে “অন্যদিন” নিয়ে একটা কথা চোখে লাগসে- “ফিলসফিকাল ও ক্যালাইডস্কোপিক”। ক্লিশে ফেস্টিভ্যাল পলিটিক্সে নারীবাদী, মৌলবাদী, গরিববাদী, বিশ্ববাদী, ফ্যাকরাবাদী, ইত্যাদি বাদানুবাদের বাইরে ইডফা “অন্যদিন”এ একটা ফিলসফিকাল ও ক্যালাইডোস্কোপিক ছবি খুঁজে পাইসে, নির্মাতা হিসাবে এর চাইতে আনন্দের আর কি হইতে পারে! জলত্রয়ীর প্রথম ছবি “শুনতে কি পাও!” এর World Premiere হইসিলো অন্যতম প্রাচীন উৎসব Dok-Leipzig এর উদ্বোধনী রাতের ছবি হিসাবে, ইউরোপের অন্যতম মর্যাদাপূর্ন উৎসব Cinéma du Réel এ সেরা ছবির পুরষ্কার গ্রাপি দেওয়ার সময় প্যারিসে জুরি ছবিটারে বলসিলো “A visual symphony… an ode to life…” (সম্ভাব্য অনুবাদ – একটি দৃশ্যকাব্য… জীবনের জয়গান…) এরপর “নীল মুকুট” মুক্তি দিসিলাম কোন উৎসব ছাড়াই, কিছুটা অভিমানে, দেশি এবং নতুন একটা ওটিটি প্ল্যাটফর্মে – শুধুমাত্র একটা পোস্টার লঞ্চ করে। এখন “অন্যদিন…”এর বিশ্ব অভিষেক হচ্ছে প্রথম সারির উৎসবগুলার অন্যতম এবং বৃহত্তম নন-ফিকশন ছবির উৎসব IDFA’র মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায়, প্রথম কোন বাংলা ছবি হিসাবে, দুনিয়ার সবচাইতে সুন্দর থিয়েটারে, আমস্টারডামের তুসানস্কিতে ~ ২০শে নভেম্বর রাত নয়টায়। সব ঠিক আছে। কিন্তু উৎসবটাই কি শেষ কথা? নামজাদা কি নাম-না-জানা, উৎসবে গেলেই কি একটা ছবি পাল্টায় যাবে? যাবে না। ৮ বছর ধরে যেই ছবিটা বানাইলাম দিনের শেষে “অন্যদিন…” কিন্তু সেই ছবিটাই থাকবে ~ “ফিলসফিকাল ও ক্যালাইডোস্কোপিক”।উৎসব নিয়ে কথা হোক, সাথে ছবি নিয়া আরও বেশি কথা হোক। জয় হোক সিনেমার!

উল্লেখ্য, এর আগে সানড্যান্স এর গ্র্যান্ট অ্যাওয়ার্ড, লোকার্নো হাবের ‘সেরা প্রজেক্ট’ এবং কান চলচ্চিত্র উৎসবের লাএতেলিঁয়ার এ সম্ভাবনাময় ছবি হিসেবে আমন্ত্রিত হয় ‘অন্যদিন…’।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply