হাঁটার ধরন দেখে মানুষ চিনুন সহজে

|

ছবি: সংগৃহীত।

নতুন কোনো মানুষের সাথে দেখা হলে তাৎক্ষণিক তার প্রকৃতি সম্পর্কে ধারণা পাওয়া যায় না। তবে এমন একটি পদ্ধতি আছে যা দেখে রাস্তায় হাঁটে যাওয়া অপরিচিত ব্যক্তি কেমন ব্যক্তিত্বের মানুষ তা আন্দাজ করা যাবে সহজেই। আর এই পদ্ধতি হলো তাদের হাঁটার ধরন।

এবার চলুন, আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত, হাঁটার ধরন দেখে মানুষ চেনার এই পদ্ধতি সম্পর্কে জেনে নিই-

জোরে হাঁটেন যারা: সাধারণত এই সব মানুষ সাহসী হন। তারা অন্যের সাথে মিশতে ভালবাসেন। নিজের মতামত স্পষ্টভাবে জানাতে ভালবাসেন। সময়ের কাজ সময়ে করতে চান। ফেলে রাখা পছন্দ করেন না।

ধীরে হাঁটেন যারা: যারা আস্তে হাঁটেন, তারা কি তা হলে ভিতু? মোটেও তা নয়। অনেক মনোবিদের মতে, এই সকল মানুষ শান্ত প্রকৃতির। খুব বেশি ঝুটঝামেলায় যেতে পছন্দ করেন না। কিছুটা আত্মকেন্দ্রিকও বটে। মেলামেশা করতে খুব একটা পছন্দ করেন না তারা। মতের অমিল হলেও জোর গলায় খুব একটা প্রতিবাদ করেন না।

ঢিমে তালে হাঁটেন যারা: খুব আরাম করে, বেড়ানোর মতো করে হাঁটেন অনেকে। ধীরে হাঁটেন যারা, তাদের সঙ্গে এই ধরনের মানুষের পার্থক্য আছে। এই সব মানুষ আত্মবিশ্বাসী হন। সহজে হাল ছাড়েন না। মাথা ঠাণ্ডা রেখে সব কাজ করেন।

তাড়াহুড়োয় হাঁটেন যারা: এই ধরনের মানুষের মধ্যে একটা ভয় কাজ করে। এই বুঝি সময় শেষ হয়ে গেল! তাই তারা সব সময়ে তাড়াহুড়োর মধ্যে থাকেন। তবে তারা যে কাজই করেন, সেটি খুব মন দিয়ে করার চেষ্টা করেন।

ঝুঁকে হাঁটেন যারা: আত্মবিশ্বাসের অভাব হলে অনেকে সামনের দিকে ঝুঁকে হাঁটেন। যদি সম্প্রতি এমন কোনও ঘটনা ঘটে থাকে, যার ফলে মানসিক চাপে রয়েছেন, তারও প্রভাব পড়ে হাঁটায়। সামনের দিকে কিছুটা ঝুঁকে যায় শরীর। এই সব মানুষ নিজের অন্তরটাকে ঢেকে রাখা, লুকিয়ে রাখার চেষ্টা করেন। তার ফলেই হাঁটার ধরন এমন হয়ে যায়।

• মাথা উঁচু করে হাঁটেন যারা: এই সব মানুষ প্রচণ্ড আত্মবিশ্বাসী হন। কখনও কখনও আত্মবিশ্বাস মাত্রাছাড়াও হয়ে যেতে পারে। এই দলের মানুষ জিততে ভালবাসেন।

মনোবিদদের মত, হাঁটা দেখে ব্যক্তিত্বের অনেকখানি টের পাওয়া গেলেও, এর ব্যতিক্রম হয়। তবে শুধু ব্যক্তিত্ব বা চারিত্রিক বৈশিষ্ট্য নয়, নানা অসুখ বা শারীরিক সমস্যার কারণেও হাঁটার ধরন বদলে যেতে পারে। তেমন কোনও বদল হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply