গুপ্তচর দম্পতিকে ছেড়ে দেয়ায় এরদোগানকে ধন্যবাদ জানালেন বেনেট

|

বেনেট-এরদোয়ান ফোনালাপের পর মুক্তি পেয়েছেন গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক ইসরায়েলি দম্পতি।

গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক ইসরায়েলি দম্পতিকে ছেড়ে দেয়ায় তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। এজন্য ক্ষমতায় আসার পর প্রথমবারের মত ফোনালাপ হয় দুইদেশের প্রধানের। আটক ইসরায়েলি দম্পতিকে ছেড়ে দেয়ায় ইসরায়েলি প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী যৌথ বিবৃতিতে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তুর্কি প্রেসিডেন্টকে। খবর আই২৪ নিউজের।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের বাসভবনের ছবি তোলায় গুপ্তচরবৃত্তির অভিযোগে ওই দম্পতিকে আটক করা হয়। জানা গেছে, ইস্তান্বুলের কামলিকা টাওয়ার থেকে ওই দম্পতি এরদোগানের বাড়ির ছবি তুলেছিলেন। টাওয়ারের রেস্টুরেন্ট বিভাগের এক কর্মচারী তাদের ছবি তুলতে দেখে পুলিশকে খবর দেন। খবর পেয়ে ঘটনাস্থলে হাজির হয়ে তাদের আটক করে পুলিশ। আর তাদের আটকের পরপরই তারা গুপ্তচর নয় বলে দাবি করেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

মুক্তির পর ওকনিন দম্পতিকে দেশে ফিরিয়ে নিয়ে যান ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুজন শীর্ষ কর্মকর্তা।

অবশেষে, আজ বৃহস্পতিবার (১৮ নভেম্বর) ছাড়া পান ওই দম্পতি। এজন্য অবশ্য গত ৮ বছরের মধ্যে প্রথমবারের মত সরাসরি ফোনালাপ করেছেন এ দুইদেশের প্রধানরা।

মুক্তির পর ওকনিন দম্পতি।

এদিকে মরডি ও ন্যাটালিয়ে ওকনিন দম্পতি ইসরাইলে ফিরে আসার পর পরিবারের সদস্যরা তাদের শুভেচ্ছা জানান। এরপর বাড়ির ব্যালকনি থেকে নাতালিয়ে তাদের মুক্তির বিষয়ে যারা কাজ করেছেন সবাইকে ধন্যবাদ জানান।

ইসরাইলের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী যৌথ বিবৃতিতে কৃতজ্ঞতা জানিয়ে বলেন, দুই ইসরাইলিকে মুক্তি দেয়ায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান ও দেশটির সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। অবশ্য, এ বিষয়ে তুরস্ক এ ব্যাপারে কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি।

তেল আভিভে ফেরার পর বাড়ির ব্যালকনি থেকে প্রতিবেশিদের সাথে শুভেচ্ছা বিনিময়ের সময় ওকনিন দম্পতি।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে বিদেশি গুপ্তচর আটক নিয়ে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছে তুরস্কে। গত অক্টোবরেও গুপ্তচর বৃত্তির অভিযোগে বেশ কয়েকজন ব্যক্তিকে গ্রেফতার করে তুরস্কের জাতীয় গোয়েন্দা সংস্থা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply