৯৫টি দেশকে কোভিড পিলের ‘রেসিপি’ দেবে ফাইজার!

|

বিশ্বের ৯৫টি নিম্ন, নিম্ন-মধ্য আয়ের দেশে কোভিড-১৯ প্রতিরোধী মুখে খাওয়ার পিল ‘প্যাক্সলোভিড’-এর জেনেরিক সংস্করণ তৈরির অনুমতি দিচ্ছে ফাইজার। ইন্টারন্যাশনাল পাবলিক হেলথ গ্রুপ মেডিসিন্স পেটেন্ট টুল (এমপিপি)-এর সাথে একটি চুক্তি স্বাক্ষরের মাধ্যমে এই পদক্ষেপ নিলো মার্কিন কোভিড ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার।

উল্লেখ্য, এমপিপি প্রতিষ্ঠানটি দেখভালের দায়িত্বে আছে স্বয়ং জাতিসংঘ। ফাইজারের সাথে মিলে এমপিপি ঐ ৯৫টি দেশের মানসম্পন্ন জেনেরিক ওষুধ উৎপাদকদেরকে নিজেদের মতো সংস্করণে পিএফ-০৭৩২১৩৩২ উৎপাদনের সাব-লাইসেন্স প্রদান করবে। মূলত, প্যাক্সলোভিড নামের পিলগুলোকে তারা ঐ উৎপাদকদের কাছে জেনেরিক ওষুধ হিসেবে বিক্রি করবে। তারপর ঐসব দেশের ওষুধ কোম্পানিগুলো নিজেদের ব্র্যান্ড নামে বাজারে আনবে কোভিড পিল বা ট্যাবলেট।

তবে এই চুক্তিতে খুশি হয়নি মেডিকেল চ্যারিটি মেডিইন্স সান্স ফ্রন্টিয়ার্স নামের একটি সংস্থা। তারা বলছে, ওষুধ উৎপাদনে চীন আর আর্জেন্টিনার মতো দেশের সক্ষমতার কথা সবাই জানে। কিন্তু তাদেরকে ৯৫টি দেশের তালিকায় রাখা হয়নি, যা একেবারেই অনুচিত হয়েছে।

উল্লেখ্য, ক্লিনিকাল ট্রায়ালে ৮৯% কার্যকর প্রমাণিত হয়েছে ফাইজারের কোভিড ভ্যাকসিন। তাদের কোভিড পিল প্যাক্সলোভিড ইতোপূর্বে ইতালির আসকোলি ও জার্মানির ফ্রেইবার্গে উৎপাদিত হতো। বিশ্বের যে ৯৫টি দেশে তারা প্যাক্সলোভিড উৎপাদন করবে, সেগুলো মূলত হবে এশিয়া, আফ্রিকা ও সাব-সাহারা অঞ্চলের দেশ। দেশগুলোতে বাস করে পৃথিবীর ৫৩% জনসংখ্যা। ফাইজার বলছে, নিম্ন আয়ের দেশগুলোর উৎপাদকদের কাছে প্যাক্সলোভিড বিক্রির ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুসারে ভর্তুকিও দেবে তারা। সূত্র: রয়টার্স


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply