স্মৃতিভ্রষ্ট রোগে ভুগছেন ৫৭ লাখ মার্কিন নাগরিক

|

প্রথম প্রথম খুব অল্প সময়ের জন্য স্মৃতি কাজ করে না। ধীরে ধীরে এর প্রকোপ বাড়তে থাকে। একে ‘নিউরোডিজেনেরেটিভ ডিজিস’বলা হয়ে থাকে। কয়েক ধরনের ‘নিউরোডিজেনেরেটিভ ডিজিস’-এর মধ্যে আলঝেইমার অন্যতম।

সর্বশেষ এক গবেষণায় দেখা গেছে ৫৭ লাখ মার্কিন নাগরিক আলঝেইমার রোগে আক্রান্ত। যুক্তরাষ্ট্রে বেশিরভাগ মরণঘাতী রোগে মৃত্যুর হার কমলেও আলঝেইমারে মৃত্যুর হার ২০০০ সালের তুলনায় ২০১৫ সালে বেড়েছে ১২৩ শতাংশ; এবং শুধু তাই নয়, এই হার বৃদ্ধির প্রবণতাও লক্ষ্য করা গেছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের আলঝেইমার অ্যাসোসিয়েশন কর্তৃক প্রকাশিত বার্ষিক প্রতিবেদন অনুসারে, এই রোগের চিকিৎসা বাবদ দেশটির নাগরিকরা প্রতিবছর ২৭৭ বিলিয়ন ডলার খরচ করে থাকেন।

বেশিরভাগ ক্ষেত্রেই দেখা, মস্তিষ্কে এই রোগের প্রকোশ শুরু হওয়ার ২০ বছর পর সাধারণত বিষয়টি পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নজরে আসে।

আলঝেইমার অ্যাসোসিয়েশন বলছে, প্রাথমিক অবস্থায় রোগটি শনাক্ত করা গেলে মৃত্যুর হার কমানোর পাশাপাশি শুধু যুক্তরাষ্ট্রেই সাত দশমিক ৯০ ট্রিলিয়ন ডলার খরচ বাঁচানো সম্ভব।

যুক্তরাষ্ট্রে ৬৫ বছরের বেশি প্রতি ১০ জনে একজন আলঝেইমারে আক্রান্ত। এই রোগ মার্কিনিদের মৃত্যুর শীর্ষ কারণগুলোর মধ্যে ষষ্ঠ।

অ্যাসোসিয়েশনের পূর্বাভাস অনুসারে, ২০৫০ সাল নাগাদ দেশটিতে এক কোটি ৪০ লাখ লোক এই রোগে আক্রান্ত হবে।

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply