বিপরীত লিঙ্গের কাউকে দিয়ে স্পা-ম্যাসাজ নিষিদ্ধ হলো আসামের গুয়াহাটিতে

|

‘জনমানুষের নৈতিকতাকে সম্মান করতে’ আসামের সবচেয়ে বড় শহর গুয়াহাটিতে বিপরীত লিঙ্গের কাউকে দিয়ে ম্যাসাজ, স্পা, স্টিম-বাথজাতীয় পার্লার-সেবায় নিষেধাজ্ঞা জারি করলো প্রশাসন। শনিবার গুয়াহাটি পৌরসভার কমিশনার দেবাশিস শর্মার স্বাক্ষরিত এক আদেশে এলো এই সিদ্ধান্ত।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে তাকে উদ্ধৃত করে বলা হয়েছে, পার্লারে বিপরীত লিঙ্গের ব্যক্তিদের দিয়ে সেবা প্রদানকে কেন্দ্র করে বেশ কিছু অভিযোগ পাচ্ছিলেন তারা। যার সমাধান হিসেবে গৃহীত হয়েছে এই পদক্ষেপ। এমনকি নাগরিক সমাজের পছন্দ-অপছন্দের বিষয়টি মাথায় রেখে পার্লার চালানোর ক্ষেত্রে বেঁধে দেয়া হয়েছে বেশ কিছু বিধি-নিষেধ। যার মধ্যে রয়েছে-

• স্পা-পার্লার-স্যালুনের ভেতর ম্যাসাজের জন্য আলাদা কোনো কক্ষ রাখা যাবে না।
• মূল দরজা স্বচ্ছ হতে হবে।
• বিপরীত লিঙ্গের কেউ কারও শরীর ম্যাসাজ করতে পারবে না।
• স্টিম বাথের ব্যবস্থা থাকতে পারে। কিন্তু বিপরীত লিঙ্গের কেউ গ্রাহককে সেবা দিতে পারবেন না।
• স্পা বা পার্লারে যারা যাবেন, তাদের নাম ও ফোন নম্বর সঠিকভাবে নথিভুক্ত করতে হবে।
• পার্লারে সমলিঙ্গের প্রশিক্ষিত থেরাপিস্ট নিয়োগ করতে হবে।

গুয়াহাটি পৌরসভার কমিশনার দেবাশিস শর্মা আরও বলেন, এটা মোরাল পুলিসিং নয়। তবে এই ব্যবসার সাথে জড়িতদের অবশ্যই নিবন্ধনভুক্ত হতে হবে ও সমাজের অবক্ষয় যেন না ঘটে, সেই অনুযায়ী কার্যক্রম পরিচালনা করতে হবে।

উল্লেখ্য, ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন অনুযায়ী, গুয়াহাটিতে অবস্থিত অন্তত ৬০ ভাগ স্পা ও ম্যাসাজ পার্লারেরই কোনো বৈধ নিবন্ধন নেই।

এদিকে এই ব্যবসার সাথে সংশ্লিষ্ট নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন, এই নির্দেশকে আমরা স্বাগত জানাই, আমাদের পেশার খারাপ ইমেজটাকে হয়তো প্রশমিত করতে সাহায্য করবে এটি। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার আগে আমাদের সাথে কথা বলে নেয়া দরকার ছিল। কিছু নির্দেশনা যেমন- নারীদের জন্য আলাদা কক্ষ, এটি আমাদের নারী গ্রাহকদের জন্য সমস্যার হতে পারে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply