প্রথম বাংলাদেশি নারী হিসেবে নেপালের লেবুচে পাহাড় চূড়ায় জয়নাব

|

‘লেবুচে’ পর্বত জয় করে লাল সবুজ পতাকা উড়িয়েছেন বাংলাদেশের পর্বতারোহী জয়নাব বিনতে হোসেন।

প্রথম বাংলাদেশি নারী হিসেবে খুম্বু হিমালয়ের এভারেস্ট বেসক্যাম্পের কাছাকাছি ৬ হাজার ১১৯ মিটার বা ২০,০৭০ ফুট উচ্চতার ‘লেবুচে’ পর্বত জয় করে লাল-সবুজ পতাকা উড়িয়েছেন বাংলাদেশের পর্বতারোহী জয়নাব বিনতে হোসেন শান্তু। ১ নভেম্বর সোমবার, সকাল ৯টা বেজে ৫০ মিনিটে এই কৃতিত্ব অর্জন করেন জয়নাব। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স-মাস্টার্স সম্পন্ন করে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন জয়নাব।

১১ অক্টোবর নেপালে রওনা দিয়ে ২৬ অক্টোবর লুকলা হয়ে খুম্বু অঞ্চলে ট্রেকিং শুরু করেন জয়নাব। প্রথমে তার লক্ষ্য ছিল এখনো বাংলাদেশি পর্বতারোহীদের অধরা ‘ফার্চামো’ পর্বত। কিন্তু সেই পর্বতের ৫৯০০ মিটার পর্যন্ত গিয়েও টানা ৩৬ ঘণ্টার ভারী তুষারপাতের কারণে এক সপ্তাহের মধ্যে দুইবার ‘সামিট পুশ’ দিয়েও প্রকৃতির বিরূপ আচরণের কারণে সফল হতে পারেননি। শেরপারা দুইবারই ‘রোপ ফিক্স’ করতে গিয়ে তুষার ঝড়ের কারণে ব্যর্থ হন।

এরপর গাইডদের পরামর্শে এভারেস্ট বেসক্যাম্পের পাশে অবস্থিত ‘লেবুচে’ পাহাড়ে অভিযানের অনুমতি নেন। এরপর ‘থামো’ হয়ে পরবর্তী তিনদিনে থামো থেকে পাংবোচে, পাংবোচে থেকে বেসক্যাম্প, বেসক্যাম্প থেকে হাইক্যাম্প হয়ে একটানা আরোহন করে ১ নভেম্বর সোমবার ‘লেবুচে’ (৬১১৯ মিটার) পর্বত জয় করেন জয়নাব।

‘লেবুচে’ পর্বত জয়ী বাংলাদেশের প্রথম নারী জয়নাব বিনতে হোসেন শান্তু। স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদ ও ২ লক্ষ নিপীড়িত নারীর উদ্দেশে সামিটটি উৎসর্গ করেছেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply