হোয়াটসঅ্যাপের নতুন ফাঁদ ‘ফ্রেন্ড ইন নিড’, সাবধান!

|

ছবি: সংগৃহীত।

হোয়াটসঅ্যাপের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠে আসছে অনেক আগে থেকেই। ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা নিয়ে এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের অনেক ঘাটতির কথা এর আগেও উঠে এসেছে। তবে সম্প্রতি নতুন একটি বিপদ মাথাচাড়া দিয়ে উঠেছে সমস্ত বিশ্বে। যুক্তরাজ্য ভিত্তিক ম্যাগাজিন লেন্স লাইভ জানাচ্ছে, এই প্রতারণার ফাঁদের নামকরণ হয়েছে, ‘ফ্রেন্ড ইন নিড’।

এর আওতায় হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষের নতুনভাবে মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে একটি প্রতারণার ফাঁদ। মূলত, এই প্রতারণা চক্রটি যেকোনো হোয়াটসঅ্যাপ নাম্বারকে ‘ক্লোন’ করে পরিবার বা কাছের বন্ধুদের কাছে বার্তা পাঠাতে সক্ষম। এরজন্য ওই অ্যাকাউন্টটি হ্যাক করার প্রয়োজনও পড়ছে না। আর এর মাধ্যমে ওই ব্যক্তির নাম করে তার পরিবার বা পরিচিত ব্যক্তিদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে এই চক্র, যা ঘুনাক্ষরেও টের পায় না ব্যবহারকারী।

এই ধরনের প্রতারণা চলছে বিশ্বের বিভিন্ন দেশে। সম্প্রতি যুক্তরাজ্যে এ সংক্রান্ত একটি সমীক্ষায় দেখা গেছে, ইংল্যান্ডের ৫৯ শতাংশ মানুষই এই ধরনের ম্যাসেজ পেয়েছেন। বিষয়টি এরই মধ্যে স্বীকার করেছে হোয়াটসঅ্যাপও।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের ম্যাসেজ পেলে সর্বপ্রথম যার কাছ থেকে ম্যাসেজ এসেছে, তার কাছে সরাসরি ফোন করুন বা ভয়েজ নোটের মাধ্যমে জেনে নিন, তিনি আসলেই এই ধরনের ম্যাসেজ পাঠিয়েছে কি না। যতক্ষণ না হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এই সমস্যার সমাধান করছে, ম্যাসেজ পেয়ে তাৎক্ষণিক টাকা পাঠানোর থেকে সাবধান থাকার পরামর্শ তাদের।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply