চীন বানালো রিমোট কন্ট্রোল ট্যাঙ্ক

|

চীন সামরিক দিক থেকে বিশ্বের সামরিক শক্তিশালী দেশের মধ্যে অন্যতম। তবে এবার এই অবস্থানকে আরও একটু এগিয়ে নিয়ে গেলো চীন। এবার তৈরি করেছে রিমোট কন্ট্রোলিং ট্যাঙ্ক। যুদ্ধক্ষেত্রে হারাতে হবে না নিজেদের সেনা। তারবদলে উড়ে যেতে শক্রপক্ষের সামরিক ঘাঁটি। গতকাল চীন এক সামরিক মহড়ায় এই ট্যাঙ্কের পরীক্ষা চালিয়েছে।

চিনের সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমস জানিয়েছে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তিকে ব্যবহার করে ‘আনম্যানড ট্যাঙ্ক’ আবিষ্কার করে ফেলেছে বেজিং। শুধু এরকম গ্রাউন্ড ভেহিকলই নয়, মানুষ ছাড়াও উড়বে এমন এরিয়াল ভেহিকল বা সহজে বললে ড্রোনও এখন বেজিংয়ের সামরিক অস্ত্রাগারে রয়েছে।

স্যাটেলাইট, এয়ারক্রাফট বা সাবমেরিন থেকে পরিচালিত করা যাবে ওই ট্যাঙ্ক বা ড্রোন। সরকারি টিভি চ্যানেলে ওই ট্যাঙ্কের সামরিক মহড়ার ফুটেজও দেখানো হয়েছে। এদের পোশাকি নাম টাইপ ৫৯ ব্যাটল ট্যাঙ্ক। এই সামরিক গাড়ি যুদ্ধক্ষেত্রে নামলে শত্রুর হামলায় একজন সেনারও কোনও ক্ষতি হবে না। কিন্তু চিনা গলার আঘাতে গুঁড়িয়ে যাবে দুশমনের ঘাঁটি।

তবে মহড়াতে ট্যাঙ্কের কিছু ত্রুটি ধরা পড়ায় এখনই সেটি লালফৌজের হাতে তুলে দিচ্ছে না বেজিং। বরং আরও কিছুদিন পরীক্ষা নিরীক্ষা করার পরই সেটি সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হবে।  সোভিয়েত মডেলের এই টাইপ ৫৯ ট্যাঙ্ক ১৯৫০-তে সর্বপ্রথম চিনা সেনাই ব্যবহার করে। তারপর থেকেই সে দেশে ওই ট্যাঙ্কের বিপুল উৎপাদন শুরু হয়।

গতবছরে ভারত প্রথমবারের মতো তৈরি করে ছিলো চালকবিহীন ট্যাংক।

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply